শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন অনুষ্ঠিত দেবহাটায় চুরি সন্ধেহে যুবককে অমানবিক নি র্যা ত ন! দেবহাটায় ফলন্ত আম গাছ কেটে ফেলার অভিযোগ! সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে দগ্ধ ও পোড়া রুগীরা গোপালগঞ্জের উন্নয়ন করাই হবে আমাদের সকলের উদ্দ্যেশ্য-কামরুজ্জামান ভূইয়া (লুটুল) তালায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান পুড়ে ছাই, কোটি টাকার ক্ষতিসাধন সাতক্ষীরা সদরের আগরদাড়ীতে মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে পিতা-পুত্র নিহত হ্রদয়ের ভাড়াটিয়া-কবি তানভীর আহমেদ তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন আশাশুনি কোদন্ডা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন আলহাজ্ব সরোয়ার হোসেন

ক্যান্সার চিকিৎসকদের নবীন প্রবীণ সম্মেলন অনুষ্ঠিত

✍️কে এম সাইফুর রহমান📝গোপালগঞ্জ জেলা প্রতিবেদক✅
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
  • ১৪৩ বার পড়া হয়েছে

বাংলাদেশের ক্যান্সার বিশেষজ্ঞ নবীন প্রবীণ সম্মেলন -২০২২ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ অক্টোব) সকাল ৯ টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিষ্টস (বিএসআরও) এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানটি জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়। ক্যান্সার চিকিৎসায় অসামান্য অবদান রাখার জন্য অনুষ্ঠানে ৬ জন মরণোত্তর ও ৮ জন ক্যান্সার বিশেষজ্ঞকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ ক্যান্সার বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির জন্য ছাত্র ভর্তি ও পড়ানো হয় এমন সব প্রতিষ্ঠানে ক্যান্সার বিষয়ের নামকরণের ভিন্নতা থাকায় চিকিৎসক নিয়োগে জটিলতার কথা বলা হয়। ক্যান্সার বিষয়ের নামের জটিলতা সমাধানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব প্রতিষ্ঠানের ডিগ্রি সমান হিসেবে বলা হয়। বিএসএমএমইউ উপাচার্য ও বিসিপিএসের সভাপতি নামের জটিলতা কাটানোর জন্য উদ্যোগ নেয়া হবে বলে জানানো হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব রেডিয়েশন অনকোলজিষ্টসের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশে বর্তমানে ক্যান্সার চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছে মাত্র ২২৮ জন।জনসংখ্যার তুলনায় অপ্রতুল। বিএসআরও’র মতে ৫ হাজার ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক দরকার। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার বিষয়ের ফ্যাকাল্টি মেম্বার যদি আমাকে সহযোগিতা করেন তবে আমার ক্যাম্পাসেই আগামী সেশনে আসন সংখ্যা ১০ থেকে ১৫ জনে উন্নীত করব।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল স্বাস্থ্যসেবার মত ক্যান্সার সেবা প্রদানের লক্ষ্যে বিভাগীয় শহরে ক্যান্সার ইন্সটিটিউট করার সিদ্ধান্তের ফলে আমরা আশান্বিত হয়েছি। এখানেও অনেক ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক প্রয়োজন হবে।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারীর সময় যুক্তরাষ্ট্রের ৩২ কোটি লোকের মধ্যে ১২ লক্ষ মানুষ মারা যায়। সে হিসেবে বাংলাদেশর ৬ লক্ষ মানুষ মারা যাবার কথা।কিন্তু বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর মনিটোরিং, দিক নির্দেশনা এবং সময়োপযোগী সিদ্ধান্তের কারণে বাংলাদেশে মাত্র ৩০ হাজার মানুষ মারা গেছে।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের প্রয়োজনে প্রতিটি জেলায় আইসিইউ সেবা নিশ্চিত করতে বয়সের বাধা তুলে দিয়ে স্বপ্লতম সময়ে এনেসথিওলজিস্ট নিয়োগ দিয়েছেন।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগ স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টি অনলাইনে দেয়া চালু করেছে। বাংলাদেশের প্রতিটি সরকারি হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট অনলাইনে চালু করা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানসের (বিসিপিএস) সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ বলেন, এক সময় বাংলাদেশের হৃদরোগের রোগীরা বিদেশে যেতো। বিদেশে চিকিৎসা নিতে যাওয়া রোগীদের তালিকায় প্রথম ছিল হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা।দেশের হৃদরোগের চিকিৎসায় অনেক উন্নতি হয়েছে।

বর্তমানে বিদেশ যাবার রোগীর তালিকায় হৃদরোগে আক্রান্তের সংখ্যা তৃতীয়। তবে ক্যান্সার রোগে আক্রান্ত রোগীরা এ তালিকায় প্রথম। তাই এ বিষয়ে চিকিৎসক বাড়ানো সময়ের দাবি।

তিনি বলেন, ক্যান্সারসহ সকল চিকিৎসাই সময় নিয়ে পরিকল্পনা মাফিক করা উচিত।

অনুষ্ঠানে বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ ক্যান্সার বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির জন্য ছাত্র ভর্তি ও পড়ানো হয় এমন সব প্রতিষ্ঠানে ক্যান্সার বিষয়ের নামকরণের ভিন্নতা থাকায় চিকিৎসক নিয়োগে জটিলতার কথা বলা হয়। ক্যান্সার বিষয়ের নামের জটিলতা সমাধানের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সব প্রতিষ্ঠানের ডিগ্রি সমান হিসেবে বলা হয়। বিএসএমএমইউ উপাচার্য ও বিসিপিএসের সভাপতি নামের জটিলতা কাটানোর জন্য উদ্যোগ নেয়া হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে সোসাইটির বৈজ্ঞানিক কার্যক্রম ও আন্তর্জাতিক অর্জন সম্পর্কে প্রবন্ধ পাঠ করেন সংগঠনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ডা. সাদিয়া শারমিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসআরও এর সভাপতি অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেন।

অনুষ্ঠানে বিএসআরও’র সহ-সভাপতি অধ্যাপক ডা. এম. নিজামুল হক, অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লাহ্, সদস্য অধ্যাপক সারোয়ার আলম, অধ্যাপক ডাঃ আব্দুল বারী, প্রকাশনা সম্পাদক সহকারী অধ্যাপক ডা.মামুন উর রশিদ প্রুমখসহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকরা অংশ গ্রহণ করেন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:২৮ অপরাহ্ণ
  • ১৯:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!