বুধবার, ০১ মে ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ! সাতক্ষীরা পুলিশ লাইন্স মেসে প্রীতিভোজ অনুষ্ঠিত তালার পল্লীশ্রী মাধ্যমিক বিদ্যালয়ে অভিভাবক নির্বাচন সম্পন্ন কোন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেননি, তালায় চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে লড়বেন ১৫ জন দেবহাটায় পথচারীদের তৃষ্ণা মেটাতে স্বেচ্ছাসেবীদের শরবত বিতরণ দেবহাটা উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত  সাতক্ষীরায় হিট স্ট্রোকে এক শিক্ষকের মৃত্যু, সবোর্চ্চ তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ ৪ কোটি টাকার এলএসডিসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ভালবাসার জন্য টাকার প্রয়োজন নেই-জান্নাত

✍️গাজী জাহিদুর রহমান 📝নিজস্ব প্রতিবেদক ☑️
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ৮৪ বার পড়া হয়েছে

বনের ফুল বনেই ফোটে কে রাখে তার খোঁজ, অনাদরে অবহেলায় ঝরছে কত রোজ।

কবির এই অমিয় বাণীটি বড় গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে জান্নাতের জীবনে। বস্তিতে বড় হয়ে ওঠা এতটুকু একটা শিশুর মনে শিক্ষার যে আলো জ্বলে উঠেছে তা সমগ্র পৃথিবীর মানুষকে শিখিয়ে দিয়ে গেল। স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় পড়ে আমরা যা শিখতে পারিনি, মাত্র দশ সেকেন্ডে জান্নাত সেটি শিখিয়ে দিয়েছে। এগুলো ধারণ করার ব্যাপার। এত ছোট্ট মনে এত বড় কথা লুকিয়ে ছিল তা কে জানতো।

অঢেল অর্থ ব্যয় কাড়িকাড়ি শিক্ষকের কাছে দিয়ে অনেক সন্তানকেই যখন মানুষ করা যাচ্ছে না, তখন এইসব জান্নাত আলোর পথ দেখাচ্ছে। হৃদয় শীতল করা কথাগুলো শুনে মন জুড়িয়ে গেল। আমার মনে হয়, ক্লাসে জান্নাতের ভিডিওটি দেখালেই যথেষ্ট। ঘন্টার পর ঘন্টা বক্তব্য দিয়ে লাভ হবে না। তাহলে হাজার হাজার জান্নাত সৃষ্টি হবে।

পিতা-মাতার প্রতি অবিচার কমে যাবে। বৃদ্ধাশ্রমে পাঠানোর প্রয়োজন হবে না। পিতা-মাতার কবর দিতে পর্যন্ত সন্তানরা বাধা দেয়, যার সম্প্রতি নীলফামারীতে ঘটেছে, এসব বন্ধ হয়ে যাবে। ভরণপোষণ দিতে চায় না, খেতে দিতে চায় না, দিনের পর দিন খোঁজ নেয় না, তাদের সামনে জান্নাত একটা বিশাল উদাহরণ। বস্তির জরাজীর্ণ ঘরে যার জন্ম, যার বেড়ে ওঠা, আধুনিক দুনিয়ার সাথে যার এখনো পরিচয় ঘটেনি, মোবাইল ফোনের মত জাদুর বক্স যার হাতে ওঠেনি, লেখাপড়ায় যার এখনো প্রাইমারির গন্ডি পার হওয়ার সুযোগ হয়নি, সেই ছোট্ট মেয়ের কথায় সারা পৃথিবী অবাক। ফেসবুক এর গন্ডি পেরিয়ে সে এখন চ্যানেল আইয়ের পর্দায়।

চ্যানেল আই কে ধন্যবাদ। বস্তিতে বেড়ে ওঠার সামান্য একটা শিশুকে মূল্যায়ন করার জন্য, দুনিয়ার মানুষের সামনে তুলে ধরার জন্য। একটি গানে বলা হয়েছে –

প্রতিদিন কত খবর আসে যে কাগজের পাতা ভরে
জীবন পাতার অনেক খবর রয়ে যায় অগোচরে।

জনৈক ইউটিউবার তার কন্টেন্টের প্রয়োজনে বস্তি পুড়ে যাবার পরে জান্নাতের মুখোমুখি হয়েছিলেন। জান্নাত যে এত সুন্দর, সাবলীল মনের কথা বলতে পারে, এটা হয়তো ওই ইউটিউবারও জানতো না। নতুন আবিষ্কার জান্নাতের মুখে ফোটা মাকে নিয়ে কথাগুলো হয়তো দুনিয়ার সবাই জানবে, এই জন্য ধূমকেতুর মত ওই ইউটিউবারের আগমন ঘটেছিল সেখানে। ধন্যবাদ দিতে চাই তাকেও। এভাবে বনে অরণ্যে অজপাড়ায় ফুটে ওঠা অনাদরে অবহেলায় ঝরে যেতে বসা ফুলগুলোকে তুলে আনতে হবে।

আমাদের সবার জন্য যে শিক্ষা জান্নাত অল্পকথায় দিয়েছে, তা কোন বইপুস্তক দিতে পারবে না। জান্নাত যখন কথাগুলো বলছিলো, তখন যে কাউকে মুগ্ধ করছিল। মাকে নিয়ে তার এই উচ্চারণ সাধারণ কথা নয়। এর গভীরতা, এর গুরুত্ব, এর মাহাত্ম্য সারা দুনিয়ার মানুষের জন্য একটা অনুপ্রেরণা। সে বলেছে শুধু টাকা থাকলে ভালবাসা থাকে না। এই নর্জলা সত্য কথার উদাহরণ সে দিয়েছে নিজের ঘর, নিজের মা ও ভাইকে দিয়ে। চ্যানেল আইয়ের উপস্থাপক যখন তার সাথে কথা বলছিলেন, সে কত সাবলীল উত্তর দিচ্ছিলো, তার শব্দচয়ন, বাক্যবিন্যাস ছিল অসাধারণ। একটা টেলিভিশন স্টুডিওতে বসে সাহসের সাথে কথা বলা এটা ফেক নয়, এটাই ধারণ ও লালন করার বহিঃপ্রকাশ।

আমি তো মন্ত্রমুগ্ধের মত শুনছিলাম জান্নাতের কথা। সে বার বার বলেছে, ভালবাসার জন্য টাকার প্রয়োজন নেই, সুখের জন্য প্রাসাদসম অট্টালিকার প্রয়োজন নেই, ভালবাসার মানুষগুলোর পারস্পরিক সম্পর্ক যদি সুন্দর থাকে, সেটাই ভালবাসার ঘর। অনেক ঘরে টাকা আছে, অভাব নেই, প্রাচুর্যে ভরা, তবু কেন জানি সুখ নেই, পরষ্পরের প্রতি ভালবাসা নেই, বিশ্বাসের বালাই নেই, ঝগড়াঝাটি আর মারামারি সম্বল। সে সব পরিবার, সমাজকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল সদ্য ফোটা ফুটে একটা দশ বছরের মেয়ে। অবাক বিস্ময়ে তাকিয়ে থাকা পৃথিবীর কোণায় কোণায় লুকিয়ে থাকা পিতামাতার অবাধ্য সন্তানেরা জান্নাতের কাছে কি কিছু শিখবে না? এই প্রশ্ন আজ সবচেয়ে গুরুত্বপূর্ণ।

যারা কথায় কথায় মাবাবার উপর হাত তোলে, মাবাবার প্রতি বিরুপ মন্তব্য করে, তারা কি কিছু শিখবে না। তিল তিল করে বড় করে তোলা ও সর্বস্ব খুঁইয়ে নিঃস্ব হয়ে সন্তানকে লেখাপড়া শিখিয়ে সমাজে প্রতিষ্ঠিত করার পর, আভিজাত্য আর শহরের বিলাসিতায় ভেসে চলা সন্তান, যারা মাবাবাকে পরে চিনতে পারে না, তারা কি জান্নাতের কাছে শিখতে যাবে না।

জান্নাত একটা আদর্শ হতে পারে সন্তানদের জন্য। যার তিন বেলা খাবারের গ্যারান্টি নেই, ভাল জামাকাপড় নেই, তেলপানি নেই, সাধ শখ পুরণের সুযোগ নেই, যুগের শ্রেষ্ঠ চাহিদা মোবাইলফোন নেই, যার ফেসবুক নেই, ট্যুইটার, ইন্সটাগ্রাম নেই, তার মুখে এই বাণী, এটা কিন্তু সাধারণ ব্যাপার নয়। যুগে যুগে মানুষ কারো কারো অনুপ্রেরণা হিসেবে পায়, জান্নাত তেমন একজন হতে পারে।

যার ভাল স্কুলে লেখাপড়া নেই, প্রাইভেট টিউটর নেই, রেডিও নেই, টেলিভিশন নেই, শিক্ষিত মানুষের সাথে সম্পর্ক নেই, এত নেই থাকার পরও সে যে মানসিকতার পরিচয় দিয়ে মানুষের চোখ থেকে অমানুষের চশমা খুলে দিয়েছে, তা আমার কাছে সাধারণ কোন ব্যাপার নয়। আজকের প্রজন্মের শিক্ষার্থীদের চলার পথ পরিবর্তন করতে একজন এমন জান্নাতই যথেষ্ট। ঘরে ঘরে এমন জান্নাত জন্ম নিক, তাহলে এই দুনিয়া হবে শান্তির, সুখের। প্রত্যেক পিতামাতা বুক ভরে নিঃশ্বাস নিতে পারবে, নিশ্চিত নিশ্চিন্ত জীবনযাপন করতে পারবে। এই পৃথিবী হবে একটা বাসযোগ্য সুন্দর পৃথিবী।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ১৯:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!