শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
তালায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান পুড়ে ছাই, কোটি টাকার ক্ষতিসাধন সাতক্ষীরা সদরের আগরদাড়ীতে মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে পিতা-পুত্র নিহত হ্রদয়ের ভাড়াটিয়া-কবি তানভীর আহমেদ তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন আশাশুনি কোদন্ডা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন আলহাজ্ব সরোয়ার হোসেন শ্যামনগরে উদ্ভাবনী কৃষি মেলা অনুষ্ঠিত তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী টুঙ্গিপাড়ায় ফেসবুকে মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট তথ্য প্রচারের প্রতিবাদে ভুক্তভোগীর সংবাদ সম্মেলন দেবহাটায় বীরমুক্তিযোদ্ধা মুছা’র রাষ্ট্রীয় মর্যাদায় দাফন কলারোয়ায় উপজেলা শিক্ষা অফিসার মীর মুস্তাফিজুর রহমানের বিদায়ী সংবর্ধনা

শেষ হলো মুন্ডা জনগোষ্ঠির জন্য সিডিএসটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা

✍️মো. মুশফিকুর রহমান (রিজভি)🔏 নিজস্ব প্রতিবেদক ☑️
  • প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ৪৭৩ বার পড়া হয়েছে
বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সুন্দরবন ঘেঁষা উপকূলবর্তী সাতক্ষীরা জেলাধীন শ্যামনগরবাসী ক্ষুদ্র-নৃগোষ্ঠি মুন্ডা জনগোষ্ঠির জন্য ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ)-এর আয়োজনে অনুষ্ঠিত হল ৬-দিনব্যাপী সিডিএসটি মোবাইল ফিল্মমেকিং ওয়ার্কশপ উইথ মুন্ডা কমিউনিটি শীর্ষক চলচ্চিত্র নির্মাণ কর্মশালা।

গত ২৩ জানুয়ারি থেকে শুরু হওয়া এই কর্মশালাটি জলবায়ু পরিবর্তন ও মুন্ডা জনগোষ্ঠির দৈনন্দিন জীবনে এর নানা প্রভাবকে মূল উপজীব্য করে আয়োজন করা যেখানে ১০ জন স্থানীয় মুন্ডা তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

কর্মশালার মাধ্যমে অংশগ্রহণকারীরা মোবাইল চলচ্চিত্রের ক্যানভাসে জলবায়ূ পরিবর্তনের প্রত্যক্ষ প্রভাব বৈশ্বিক উষ্ণায়ণ এবং মুন্ডা জনগোষ্ঠীর দৈনন্দিন জীবনে এর দীর্ঘমেয়াদী নানা প্রভাবকে কেন্দ্র করে তাদের নিজ নিজ চিন্তাধারার ভিত্তিতে চলচ্চিত্র নির্মাণ করেন। তাদের নির্মীত মোবাইল চলচ্চিত্রের মাধ্যমে উঠে আসে বাঘ-বিধবা, বাল্যবিবাহ, সংস্কৃতি ও ভাষা, জীবিকার অভাব ও এর প্রতিকার থেকে শুরু করে স্থানচ্যুতির জীবনযন্ত্রণার গল্প। তাদের গল্পে দেখা মেলে মুন্ডাদের জীবনযুদ্ধের নানান দিক, বাল্যবিবাহের দরূণ সৃষ্ট যন্ত্রণাকাতর দাম্পত্যের গাঁথা। পাশাপাশি নিজস্ব ঐতিহ্যকে রক্ষার আহŸানও ফুটে ওঠে এসব চলচ্চিত্রের নানান প্রেক্ষাপটে।

এই প্রথমবারের মতো শ্যামনগরে বসবাসকারী মুন্ডা জনগোষ্ঠির জন্য মোবাইল ফোন দ্বারা চিত্রধানের মাধ্যমে নিজের গল্প নিজেই উপস্থাপনের এই কর্মশালাটি আয়োজন করা হয়। এর পাশাপাটি কর্মশালাটিতে অংশগ্রহণকারীদের চলচ্চিত্র নির্মাণের মৌলিক খুঁটিনাটি বিষয়গুলোর বিষয়েও ধারনা দেয়া হয়। এই উদ্যোগটি ভবিষ্যতে সুবিধাবঞ্চিত এই জনগোষ্ঠিকে বৃহৎ পরিমন্ডলে তাদের বক্তব্য তুলে ধরার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। আয়োজনের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের নির্মীত চলচ্চিত্র আমন্ত্রিত দর্শকদের সামনে প্রদর্শণ করা হয় যেখানে তাদের দৈনন্দিন জীবনযুদ্ধ থেকে শুরু করে প্রকৃতির বৈরীরূপের সঙ্গে যুদ্ধ করে টিকে থাকার লড়াইকে উপস্থাপন করেন কর্মশালায় অংশগ্রহণকারীরা।

গত ২৮ জানুয়ারি,শুক্রবার বিকেলে সিডিএসটি মোবাইল ফিল্মমেকিং ওয়ার্কশপ উইথ মুন্ডা কমিউনিটি, শ্যামনগর ২০২২ শীর্ষক এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে অন্যতম আয়োজক প্রতিষ্ঠান ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর গণমাধ্যম শিক্ষণ ও সাংবাদিকতা বিভাগের প্রধান অধ্যাপক ডক্টর জুড উইলিয়াম হেনিলো তার প্রেরিত বার্তায় অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জ্ঞাপন করেন। অন্যতম আয়োজক প্রতিষ্ঠান ডারহাম ইউনিভার্সিটির প্রকল্প গবেষক আনহেলো থিওক্যারিস তার প্রেরিত বক্তব্যে কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং অ্যান্ড ডেল্টা ফিউচার্স ইন ইন্ডিয়া, বাংলাদেশ এন্ড ভিয়েতনাম (সিডিএসটি) প্রকল্পটির নান দিক নিয়ে আলোচনা করেন। অতিথিদের আলোচনাপর্ব শেষে অংশগ্রহণকারীদের নির্মীত চলচ্চিত্রগুলো প্রদর্শন করা হয়। সমাপনী এই অনুষ্ঠানে বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল, ইনিশিয়েটিভ ফর কোস্টাল ডেভলোপমেন্ট (আইডিসি) এর প্রতিষ্ঠাতা আশিকুজ্জামান আশিক ও শ্যামনগর এর আঞ্চলিক উন্নয়ন সংস্থা পিপলস রিসার্চ অন গ্রাসরুট ওনারশীপ অ্যান্ড ট্রেডিশনাল ইনিশিয়েটিভ (প্রগতি)-এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আশেক-ই-এলাহী উপস্থিত ছিলেন।

কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং অ্যান্ড ডেল্টা ফিউচার্স ইন ইন্ডিয়া, বাংলাদেশ অ্যান্ড ভিয়েতনাম (সিডিএসটি) শীর্ষক এই প্রকল্পটির যৌধ অর্থায়নে রয়েছে ইউকেআরআই জিসিআরএফ লিভিং ডেল্টাস হাব এবং ডারহাম ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব হ্যাজার্ড, রিস্ক অ্যান্ড রেজিলিয়েন্স (আইএইচআরআর)। প্রকল্পের অধীনে এই কর্মশালাটির যৌথ আয়োজনে ছিলো ইউল্যাব এবং শ্যামনগর এর আঞ্চলিক উন্নয়ন সংস্থা প্রগতি। ডিআইএমএফএফ-এর পক্ষ থেকে এর উপদেষ্ঠা ডক্টর আব্দুল কাবিল খান ও নির্বাহী উপদেষ্টা সৈয়দা সাদিয়া মেহজাবিন কর্মশালাটি পরিচালনা করেন। আয়োজনটির সমন্বয়ে ইউল্যাব এর পক্ষ থেকে ছিলেন সহকারী অধ্যাপক মুহাম্মদ আব্দুল কাদের, জেষ্ঠ্য প্রভাষক মুহাম্মদ আমিনুজ্জামান এবং প্রগতির পক্ষ থেকে ছিলেন অধ্যক্ষ আশেক-ই-এলাহী।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:২৮ অপরাহ্ণ
  • ১৯:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!