শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৬:০১ অপরাহ্ন
শিরোনাম :
গোপালগঞ্জে ইসলামী ব্যাংকের উদ্যোগে আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কোটালীপাড়ায় এসিল্যান্ড পরিচয়ে নগদের মাধ্যমে প্রতারণার অভিযোগ কোস্ট গার্ডের হাতে শ্যামনগরে ৩টি বন্দুক ও দুই রাউন্ড গুলিসহ ডাকাত আটক কালিগঞ্জে চৌমুহনী হাইস্কুলের সুবর্ণ জয়ন্তী উদযাপনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত কলারোয়া ইসলামী ব্যাংকে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত কলারোয়ায় ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যবসায়ীকে অর্থদন্ড কলারোয়ায় সড়ক দূর্ঘটনায় বাইসাইকেল চালক নিহত মহা সমারোহে কলারোয়ায় ৫দিনব্যাপী বাসন্তী পূজা উৎসব সাতক্ষীরায় মাহে রমজানে বিভিন্ন স্থানে বীর মুক্তিযোদ্ধা এমপি রবির পক্ষে ইফতার বিতরণ কালিগঞ্জ প্রেসক্লাবে হয়রানি ও অপপ্রচারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

নলতা শরীফের খাদেম মৌলভী আনছারউদ্দীন আহমদের জানাজা ও দাফন সম্পন্ন

হাফিজুর রহমান শিমুল, কালিগঞ্জ প্রতিবেদক:
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০২০
  • ২২৯ বার পড়া হয়েছে

সাতক্ষীরার নলতা শরীফে অবস্থিত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর দরবার শরীফের সর্বজন শ্রদ্ধেয় খাদেম মৌলভী আনছারউদ্দীন আহমদ আর নেই। গত ০৭/০৭/২০২০ তারিখ মঙ্গলবার বিকাল ৩টায় তিনি সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

বৃহস্পতিবার বাদ ফজর পাক রওজা শরীফ চত্বরে
সামাজিক দূরত্ব বজায় রেখে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয় এবং পীর আম্মার রওজার পাশে তাকে সমাহিত করা হয়। জানাজায় বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশগ্রহণ করেন।

আনছারউদ্দীন আহমদ ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি নলতা শরীফের অদূরে পাইকাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম চৌধুরী মো. এজাহার হোসেন। মায়ের নাম জোহরাতুন্নেছা। শৈশবেই তিনি ব্যক্তিগত প্রাপ্তি- প্রত্যাশার সকল মোহ ত্যাগ করে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা’র সান্নিধ্যে আসেন। খানবাহাদুর
আহ্ছানউল্লা’র আদর্শকে বাস্তবায়নের জন্য জীবনের প্রতিটি মুহূর্তকে উৎসর্গ করেছেন।

১৯৬৫ সালে ইন্তেকালের আগে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা আনছারউদ্দীন আহমদকে দরবার শরীফের খাদেম সাহেব নিযুক্ত করেন। তখন থেকেই নগ্ন পদে, একবস্ত্রে, একাহারী এই সাধক সারাটি জীবন আহ্ছানিয়া মিশনে কাটিয়ে দিয়েছেন। অকৃতদার মানুষটি রোজাব্রত কাটিয়েছেন জীবনভর। অসামান্য
সাংগঠনিক দক্ষতায় তিনি নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনকে অনন্য উচ্চতায় স্থাপন করেছেন। তিনি ছিলেন কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের কার্যনির্বাহী পরিষদের অন্যতম সদস্য এবং খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। কার্যত তিনি ছিলেন সারা বিশ্বের আহ্ছানিয়া মিশনের সর্বজন শ্রদ্ধেয় অভিভাবক।

মৌলভী আনছারউদ্দীন আহমদ নলতার আহ্ছানিয়া মিশন চক্ষু ও জেনারেল হাসপাতাল, খানবাহাদুর আহ্ছানউল্লা জুনিয়র হাইস্কুল, নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজ, নলতা দারুল উলুম দাখিল মাদ্রাসা ও নলতা হাফিজিয়া মাদ্রাসাসহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। তাঁরই সমন্বয়ে নলতা শরীফে রমজান মাসব্যাপী দেশের ঐতিহ্যবাহী বৃহত্তম ইফতার আয়োজন অনুষ্ঠিত হতো।

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামজুজ্জামান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ আসকারী, সাবেক নৌ-সচিব মো. আবদুস সামাদ, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি, সাধারণ সম্পাদক মো. এনামুল হক, ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম, খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের মহাপরিচালক এ এফ এম এনামুল হক, খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিটিউটের পরিচালক মো. মনিরুল ইসলামসহ দেশ বিদেশের আহ্ছানিয়া মিশনসমুহের অনুরাগী ও কর্মকর্তাবৃন্দ।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:২৮ অপরাহ্ণ
  • ১৮:১৫ অপরাহ্ণ
  • ১৯:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!