শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরায় অগ্নিবীনার উদ্যোগে নজরুল সম্মিলন অনুষ্ঠিত দেবহাটায় চুরি সন্ধেহে যুবককে অমানবিক নি র্যা ত ন! দেবহাটায় ফলন্ত আম গাছ কেটে ফেলার অভিযোগ! সাতক্ষীরা মেডিকেল কলেজে পৃথক বার্ন ইউনিট না থাকায় জরুরী সেবা ঝুঁকিতে দগ্ধ ও পোড়া রুগীরা গোপালগঞ্জের উন্নয়ন করাই হবে আমাদের সকলের উদ্দ্যেশ্য-কামরুজ্জামান ভূইয়া (লুটুল) তালায় অগ্নিকাণ্ডে ৩টি দোকান পুড়ে ছাই, কোটি টাকার ক্ষতিসাধন সাতক্ষীরা সদরের আগরদাড়ীতে মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে পিতা-পুত্র নিহত হ্রদয়ের ভাড়াটিয়া-কবি তানভীর আহমেদ তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন আশাশুনি কোদন্ডা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হলেন আলহাজ্ব সরোয়ার হোসেন

পরিস্কার পরিচ্ছন্নতার অভাবে সাতক্ষীরার প্রান সায়ের খাল মশা উৎপাদনের খামারে পরিণত

✍️শাহিদুর রহমান☑️
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
  • ৪১ বার পড়া হয়েছে

ভরা যৌবন নিয়ে ‘প্রাণ সায়ের খাল’ এক সময় সাতক্ষীরা শহরের প্রাণ কেন্দ্র হয়ে প্রবহমান ছিল। ফলে দখল আর দূষণে খালটি এখন প্রায় অস্তিত্ব সংকটে। খালে জোয়ার ভাটা না হওয়ায় খালের পানি বদ্ধ হয়ে আছে। ফলে পানি থেকে পচা দুর্গন্ধ ছড়াচ্ছে। পানির রং কালো, পচা দুর্গন্ধ ও বদ্ধ হওয়ায় মশা উৎপাদনের খামারে পরিণত হয়েছে। কিন্তু কীভাবে এই খালের প্রাণ সঞ্চালন করা যায় সে দিকে খেয়াল নেই সাতক্ষীরা পৌরসভার।

শুধু প্রাণ সায়ের খাল নয়, সাতক্ষীরা প্রথম সারির পৌরসভা হওয়া সত্ত্বেও নেই ভালো কোনো ড্রেনেজ ব্যবস্থা। সেগুলোর পানি ভালো নিষ্কাশন না হওয়ায় সেখানেও পরিণত হয়েছে মশা উৎপাদনের খামার। শহরবাসীর অভিযোগ, সাতক্ষীরা শহরের ড্রেনেজ ব্যবস্থা তো ভালোই না, তারপরও তা পরিস্কার করা হয় না। যার ফলে পানি পচে গন্ধ হয়ে যাচ্ছে এবং সেই নোংরা পানি ড্রেন ছাপিয়ে রাস্তার উপরেও চলে আসে। ড্রেনেজের পাশ দিয়ে দুর্গন্ধের ফলে চলা যায় না। তারপরও ভিতরে মশা বন বন করতে থাকে। মনে হয়-এটা যেন মশা উৎপাদন কেন্দ্র। হালকা বৃষ্টি হলে ড্রেনের পানি রাস্তার উপরে এসে রাস্তার সাথে একাকার হয়ে যায়। যার ফলে রাস্তা দিয়ে চলাচল করা যায় না।

প্রসঙ্গত, মশা সাধারণত যেকোন স্থানে জমে থাকা জলে বংশবৃদ্ধি করতে পারে। তাছাড়া পচা ডোবা, পুকুর, নর্দমা, পানির ড্রেনে, টায়ার, ব্যারেল, প্লাস্টিকের ড্রামের মধ্যে বংশবৃদ্ধি করা পছন্দ করে।

এদিকে সাতক্ষীরা নাগরিক কমিটি জানান, সাতক্ষীরা শহর অস্তিত্ব সংকটে ভুগছে। প্রাণ সায়ের খাল তো দখল আর দূষণে শেষ তারপরও শহরের ছোট বড় সকল নদী-খাল সব দখলে। এদিকে সাতক্ষীরা প্রথম সারির পৌরসভা হওয়া সত্ত্বেও নেই ভালো রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা। সবদিক থেকে অস্তিত্ব সংকটে পড়েছে সাতক্ষীরা শহরের মানুষজন। শহরের মানুষজন রাত হলে অতিষ্ট হয়ে পড়ে মশার অত্যাচারে আর দিনে রাস্তার পাশ দিয়ে থাকা ড্রেন ও ডাস্টবিনের দুর্গন্ধ। সব মিলিয়ে জনজীবন অতিষ্ট। কিস্তু আন্দোলন সংগ্রাম করেও প্রতিকার পাচ্ছেন না সাতক্ষীরা শহরের মানুষজন। যত দ্রুত সম্ভব প্রাণ সায়ের খাল ও পৌর সভার ড্রেনেজ ব্যবস্থা পরিষ্কার পরিছন্ন করতে হবে। তা না হলে মশার অত্যাচারে শহরের মানুষের নানা রকম রোগের সমস্যা দেখা দিতে পারে। তাই আমাদের দাবি যত দ্রুত সম্ভব কর্তৃকপক্ষ এটা দেখবেন।

মানবধিকাকর্মী মাধব চন্দ্র দত্ত বলেন, দিন দিন মশার অত্যাচার বেড়ে চলেছে। আমাদের সতর্ক থাকতে হবে। না হলে মশার কামড়ে ডেঙ্গু, ম্যালেরিয়া দেখা দিতে পারে। বিশেষ করে শিশুদেরকে সাবধানে রাখতে হবে। পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠন, বেসরকারি সংস্থাসহ আমাদের সকলের মশা নিধনে এগিয়ে আসতে হবে। অন্যথায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগের প্রাদুভাব বেড়ে যাবে। সকলের পক্ষ থেকে আমার দাবি যেন জেলা প্রশাসন ও সাতক্ষীরা সদর পৌরসভার পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয় মশা নিধনের।

এ ব্যাপারে জানতে চাইলে সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র ফিরোজ হাসান বলেন, পৌরসভার প্রাণ সায়ের খাল তথা সকল ড্রেনগুলো পরিষ্কার করার কাজ চলমান আছে। আমরা আরো বেশি বেশি পদক্ষেপ নিবো যাতে করে জলাশয় বা ড্রেন থেকে মশা উৎপাদন না হয় এবং মশা নিধন অভিযান অব্যাহত রাখব।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৩ পূর্বাহ্ণ
  • ১২:০০ অপরাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:২৮ অপরাহ্ণ
  • ১৯:৪৭ অপরাহ্ণ
  • ৫:২৮ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!