রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০১ অপরাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরায় বিনা মুল্যে চোখের ছানি অপারেশন, ঔষধ ও চশমা বিতরণ আনারস প্রতীকে ভোট চেয়ে মতবিনিময় ও গণসংযোগ  দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদের সুস্থতা কামনা বঙ্গবন্ধুর সমাধিতে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ-এর শ্রদ্ধা সাতক্ষীরা জেলা পুলিশের মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত সাতক্ষীরা জেলা পুলিশের মাসিক অপরাধ পর্যালোচনা সভা এপ্রিল-২০২৪ অনুষ্ঠিত কালীগঞ্জে দুটি শিক্ষা প্রতিষ্ঠানের সামাজিক সম্প্রীতি বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের সংগঠন দরদির নতুন কমিটি গঠন: সাকিব সভাপতি, রাহাত সম্পাদক  স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত সাতক্ষীরার ১২ গুণীজন ও এক প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান

কালিগঞ্জে মহাষষ্ঠী’র মধ্যদিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু 

✍️হাফিজুর রহমান শিমুল📝কালিগঞ্জ প্রতিবেদক☑️
  • প্রকাশের সময় : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩
  • ১২৬ বার পড়া হয়েছে

সাতক্ষীরার কালিগঞ্জে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন উপজেলা পিএফজি গ্রুপের নেতৃবৃন্দ ও সাংবাদিকবৃন্দ। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই দুর্গোৎসবকে কেন্দ্র করে কালিগঞ্জ উপজেলার হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে বিরাজ করছে সাজ সাজ রব আর উৎসবের আনন্দ।

আজ শুক্রবার থেকে (২০ অক্টোবর-২৩’ শুক্রবার) মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুগা পূজা উৎসব শুরু হয়েছে। দুর্গাপূজাকে ঘিরে প্রতিমা নির্মাণ কাজে রং তুলির আঁচড় শেষে প্রতিমা সাজাতে ব্যস্ত সময় পার করছেন এই এলাকার মৃৎ শিল্পীরা। বিগত বছরের তুলনায় এ বছর উপজেলার বিভিন্ন পূজা মন্ডপে দিনরাত চলছে সাজ সজ্জ্বা, আলোকসজ্জা, দর্শনীয় প্যান্ডেল তৈরি ও মনোরম পরিবেশে ডেকোরেশনসহ অন্যান্য কাজ।

উপজেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি সাবেক অধ্যাপক শনত কুমার গাইন জানান, এ বছর উপজেলার ১২ টি ইউনিয়নের বিভিন্ন এলাকার ৫১টি পূজা মন্ডপে শারদীয়া দূর্গা উৎসব অনুষ্ঠিত হচ্ছে।উপজেলার মন্ডপের প্রতীমা শিল্পীরা দিন রাত কাজ শেষে ইতোমধ্যে ধর্মীয় রীতিনীতি মেনে ষষ্ঠীবোধনের জন্য দেবী দুর্গাকে পূজণীয় করে তুলেছে। এখন মন্ডপে মন্ডপে চলছে ভক্তবৃন্দের পদচারণায় সাজ সাজ রব। শেষ মূহুর্তে চলছে প্রতীমাকে বিভিন্ন অলংকরণসহ সাজ সজ্জার বাকী কাজ। ইতিপূর্বে কালিগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে পূজা উৎযাপন পরিষদসহ বিভিন্ন পূজা মন্ডপের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রহিমা সুলতানা বুশরা বলেন, শারদীয় দুর্গা উৎসবকে নির্বিঘ্ন করতে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।নিরাপত্তার কথা চিন্তা করে প্রতিটি মন্ডপে সিসিটিভি ক্যামেরা স্থাপনসহ সার্বিক আইনশৃঙ্খলা বজায় রাখতে তৎপর থাকবে পুলিশ। এছাড়া পূজা মন্ডপে পুলিশ, আনসার- ভিডিপি, গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন। উপজেলায় গঠন করা হয়েছে মনিটরিং সেল। থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ মামুন রহমান বলেন, ধর্ম যার যার’ উৎসব সবার’ এই আলোকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে কালিগঞ্জ থানা প্রশাসন বদ্ধপরিকর। শারদীয়া দুর্গা পূজা উৎসবে আইন শৃংখলা রক্ষায় পূজা আয়োজক কমিটির কর্মকর্তা সহ সকলের সহযোগীতা কামনা করে শান্তিপূর্ন পরিবেশে আনন্দ উপভোগ করার আশাবাদ ব্যক্ত করেন।

এ দিকে উপজেলার ৫১ টি পূজা মন্ডপে পূজা উদযাপন কমিটিকে সরকারিভাবে ৫’শ’ কেজি করে চাউল বরাদ্দ দিয়ে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে বলে জানা যায়। শুক্রবার সন্ধ্যায় শ্রী শ্রী শারদীয়া দুর্গা উৎসবে উপজেলার কালীতলা পূজা মন্ডপ দর্শন থেকে শুরু করে আমিয়ান, তারালী, নলতাসহ বিভিন্ন মন্ডপ পরিদর্শন করেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান এনামুল হোসেন ছোট, কালিগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্ছু, যুগ্ম সাধারণ সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এস এম আহম্মদ উল্ল্যাহ বাচ্ছু, বিশিষ্ট আইনজীবী জাফরুল্লাহ ইব্রাহিম, জাতীয় সাংবাদিক সংস্থার সাংগঠনিক সম্পাদক শেখ আতিকুর রহমান, কোষাধ্যক্ষ আলমগীর হোসেন, ক্রীড়া সম্পাদক শাহাদৎ হোসেন, সমাজকল্যাণ সম্পাদক শেখ আল নুর আহমেদ ঈমন প্রমুখ।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩২ অপরাহ্ণ
  • ১৮:৩৭ অপরাহ্ণ
  • ২০:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!