সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ভোটারদের দ্বারে দ্বারে আনারস প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার মন্ডল তালায় চিংড়ি মাছ প্রতীকের মশিয়ারের নির্বাচনী জনসভা আশাশুনিতে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের উপর হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন সাতক্ষীরায় বজ্র*পাতে স্কুলছাত্র নি*হত  গোপালগঞ্জে উগ্রবাদ প্রতিরোধে আইন-শৃঙ্খলা বাহিনীর করণীয় ও প্রতিরোধে আলেমদের ভূমিকা শীর্ষক সেমিনার বৃষ্টি উপেক্ষা করে সাতক্ষীরার মেডিকেল এর সামনে বাইপাস সড়কে মোটরযানের উপর মোবাইল কোর্ট শ্যামনগরে মৎস্য ঘের জবর দখল ও লুটপাটের প্রতিবাদে মানববন্ধন।  জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব হ্রাসে কিশোর কিশোরীদের সচেতনতায় লিডার্স শ্যামনগরে জেন্ডার সংবেদনশীল  দুর্যোগ সাড়াদান প্রশিক্ষণ সম্পন্ন সাতক্ষীরায় বিনা মুল্যে চোখের ছানি অপারেশন, ঔষধ ও চশমা বিতরণ

সাতক্ষীরার কৃতি সন্তান কুয়েটের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলামের রিসার্চ প্রবন্ধ উপস্থাপনে ইতালিতে অবস্থান

✍️শাহিদুর রহমান☑️
  • প্রকাশের সময় : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ১৫৪ বার পড়া হয়েছে

কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম গত ২০২২ সালের ১ এপ্রিল থেকে জার্মান সরকারের পরিবেশ, প্রকৃতি সংরক্ষণ, পারমানবিক নিরাপত্তা এবং ভোক্তা অধিকার সুরক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে এসসিআইপি প্লাস্টিকস প্রজেক্ট (প্লাস্টিক কর্তৃক অপূরণীয় দুষণ কমাতে টেকসই সক্ষমতা বিনির্মাণ) শীর্ষক একটি প্রজেক্ট “ প্রজেক্ট ডিরেক্টর ” হিসাবে পরিচালনা করছেন। উক্ত প্রজেক্টের সাথে  প্রধান বাস্তবায়নকারী সহযোগী হিসেবে বাউহাউস-ইউনিভার্সিটি বাইমার, জার্মানি (BUW); ইন্সটিটিউট ফর সোশ্যাল-ইকোলজিক্যাল রিসার্চ (ISOE), ফ্রাঙ্কফুর্ট, জার্মানি; খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সংশ্লিষ্ট রয়েছেন।

 
এছাড়াও প্রজেক্টের সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়; বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন  এবং খুলনা সিটি কর্পোরেশনের মেয়রের কার্যালয় অতঃপ্রতোভাবে সংশ্লিষ্ট রয়েছেন।

উক্ত প্রজেক্টের মাধ্যমে সেকেন্ডারি ডিসপোজাল পয়েন্ট, ল্যান্ডফিল, রিসাইক্লিং শপস, মেরিন প্লাস্টিকস ও প্লাস্টিকস সাবস্টিটিউশন বাই জুটস বিষয়ক কম্পোনেন্টের উপর বিস্তর গবেষণার কার্যক্রম পরিচালিত হচ্ছে; যার ফলাফলস্বরূপ খুলনা শহর তথা মংলা পোর্ট/পৌরসভা, চট্টগ্রাম পোর্ট এলাকার সামগ্রিক বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে । প্রজেক্টটির প্রধান উদ্দেশ্য নলেজ ট্রান্সফার হাব, সচেতনতা কেন্দ্র ও একটি ওয়েস্ট ল্যাবরেটরী প্রতিষ্ঠা এবং সর্বোপরি খুলনা শহরের বিদ্যমান বর্জ্য-ব্যবস্থাপনাকে আরো উন্নত, টেকসই ও স্বাস্থ্যসম্মত করার পাশাপাশি বর্জ্যকে সম্পদে পরিণত করার লক্ষ্যে খুলনা শহরের একটি মানসম্মত বর্জ্য ব্যবস্থাপনা মাস্টারপ্ল্যান প্রণয়ন করা।

এছাড়াও প্রজেক্টের গুরুত্বপূর্ণ কম্পোনেন্টসমূহের সমস্ত কার্যক্রম ও ফলাফল নলেজ ট্রান্সফার হাব ও সচেতনতা কেন্দ্রের বিভিন্ন সভা, সেমিনার ও কর্মশালার আয়োজনের মাধ্যমে জনগণের সচেতনতা বৃদ্ধি করে পরিবেশকে প্লাস্টিক দূষণমুক্ত রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

প্রজেক্টের উক্ত কার্যক্রমের ধারাবাহিকতায় এবং উক্ত প্রজেক্টের আউটকাম হিসেবে দুটি রিসার্চ পেপার ইতালির ক্যাগলিয়ারিতে অনুষ্ঠিত SARDINIA 2023- 19th International Symposium on Waste Management and Sustainable Landfilling & Scientific Collaboration সভা ও বৈজ্ঞানিক কর্মশালায় উপস্থাপনের জন্য  প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম অদ্য ০৭ অক্টোবর ২০২৩ ইং তারিখে ইতালির উদ্দেশ্যে রওনা হয়েছেন।
 
প্রফেসর রাফিজুল কুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০০৩ সালের সেপ্টম্বর মাসে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং বর্তমানে তিনি একই বিভাগে প্রফেসর হিসাবে কর্মরত আছেন। তিনি প্রায় ১৫০ টি গবেষনা আর্টিকেল দেশ বিদেশের বিভিন্ন কনফারেন্স ও জার্নালে প্রকাশিত করেছেন। তিনি রিসার্চের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশ যেমন কানাডা, ইতালী, জার্মানি, সিঙ্গাপুর, হংকং, চীন, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশে অবস্থান করেছেন। তিনি বিভিন্ন মেয়াদে বিশ্বসেরা গবেষকদের তালিকায় নিজের অবস্থান করে নিয়েছেন।

তিনি কুয়েট শিক্ষক সমিতির সহ-সভাপতি, খুলনা আইইবির স্বাধীনতার স্বপক্ষের নির্বাচিত কার্যনির্বাহী কমিটির সদস্য, খুলনা মহানগর শাখার বঙ্গবন্ধু পরিষদের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য এবং কোষাধ্যক্ষ (ভারপ্রাপ্ত) হিসাবে দায়িত্ব পালন করে আসছেন এবং খুলনা বিভাগের বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের ব্যানারে স্বাধীনতার চেতনায় বিশ্বাসী প্রকৌশলীদের সাথে দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছেন।

তিনি বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবামূলক সংগঠন যেমন শিক্ষা সহায়ক স্বপ্নপূরণ, মানব কল্যাণে মানিকহার, সাতক্ষীরা অ্যাসোসিয়েশ্‌ন্‌ কুয়েট, ইত্যাদির মাধ্যমে সমাজ সেবামূলক কাজ করে যাচ্ছেন । সমাজ, দেশ ও মানুষের কল্যাণই তার একমাত্র উদ্দেশ্য।

তিনি সাতক্ষীরা জেলার তালা থানার মানিকহার গ্রামের এক সুনামধন্য অভিজাত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি পিতা মাতার ছয় সন্তানের মধ্যে সর্ব কনিষ্ঠ সন্তান। তিনি তিন কন্যা সন্তানের পিতা। তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩৩ অপরাহ্ণ
  • ১৮:৪০ অপরাহ্ণ
  • ২০:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!