শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
এমপি সেঁজুতিকে নবারুণ পরিবারের ফুলেল শুভেচ্ছা তালায় এসএসসি ও সমমান  পরীক্ষায় শতভাগ পাশ এবং বিশেষ কৃতিত্ব শিক্ষাপ্রতিষ্ঠানে সম্মাননা প্রদান আনারস প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার মন্ডলের গণসংযোগ  দেবহাটায় বসতবাড়িতে হামলা ও ভাংচুর অভিযোগ দায়ের দেবহাটায় সিভিএ বাস্তবায়নে প্রারম্ভিব সভা   শ্যামনগরে রোগীদের মাঝে অনুদানের চেক বিতরণ করেছেন এমপি আতাউল হক দোলন  সাতক্ষীরা জেলা ফুটবল এসোসিয়েশনের নির্বাচনের তপশীল ঘোষণা, ভোট আগামী ৬ জুন কালিগঞ্জে অভ্যন্তরীণ বোরো ধান ও চাউল সংগ্রহের উদ্বোধন করলেন ইউএনও দীপংকর দাশ দীপু(ভিডিওসহ) তালায় ভোটগ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা গোপালগঞ্জে নির্বাচনী সহিংসতায় নিহতের খুনিদের গ্রেপ্তার ও অবৈধ অস্ত্র উদ্ধারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ 

জলাবদ্ধতার কবল থেকে রক্ষা পেতে শ্যামনগরের কাশিমাড়ীর সোতার খালটি উন্মুক্ত করতে মানববন্ধন

✍️রবিউল ইসলাম 🔏শ্যামনগর প্রতিবেদক ☑️
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১
  • ১৮৬ বার পড়া হয়েছে

জলাবদ্ধতার কবল থেকে রক্ষার জন্য সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী ইউনিয়নের ০২নং ওয়ার্ডের সোতার খালটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণের লক্ষে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০২ নভেম্বর) বেলা ১১টায় কাশিমাড়ী ইউনিয়নের সোতার খালপাড়ে বসবাসরত এলাকাবাসী’র উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। ভারী বর্ষনের কারণে এ অঞ্চলের মানুষ একদিকে দিশেহারা। তার উপর কিছু অর্থ লোভী ও স্বার্থান্বেষী মহলের কারণে ইউনিয়নের খুটিকাটা, কাচিহারানিয়া, শংকরকাটি, কাঁঠালবাড়িয়া চারটি গ্রামে প্রায় আট হাজার মানুষ পানি বন্দী হয়ে পড়ে। এই এলাকার অধিকাংশ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল। তাদের একমাত্র পানি নিষ্কাশনের পথ সোতার খাল। খালটি দীর্ঘদিন উন্মুক্ত অবস্থায় ছিল। তবে বর্তমানে এই খালটি ইজারা দেওয়ার ফলে ইজারাদারদের খামখেয়ালিপনার কারণে ব্যাপকভাবে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বসত বাড়িঘর, ফসলি জমি, রাস্থা ঘাট, পুকুর সব পানিতে থৈথৈ করছে। ইজারাদাররা খালের কয়েকটি স্থানে নেট পাটা বসিয়ে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। সোতার খালটি এখন এলাকায় কৃষকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। হিন্দু জনসংখ্যা অধ্যুষিত কাচিহারানিয়া, খুটিকাটা, শংকরকাটি ও কাঠালবাড়িয়া এলাকার মানুষ এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে চায়। মিষ্টি পানির আধার খালটির পানি দিয়ে ধান চাষ ও সবজি ক্ষেতে ফসল করতে চায় অসহায় কৃষকেরা। এ খাল থেকে জাল যার জলা তার নীতিতে মাছ ধরে আমিষের চাহিদা পূরণ করতে চায় তারা। তারা অধিকার আদায়ে হাটু সমান পানিতে দাড়িয়ে পথে নেমেছেন।

উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন নওয়াবেঁকী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক তাপস কুমার বৈদ্য, কলেজ ছাত্র দেবব্রত মিস্ত্রি, গৃহবধূ সুনিতা মন্ডল, কৃষক সবুজ মন্ডল, কৃষক মোমিন মোড়ল প্রমূখ। বক্তারা জানান, কাশিমাড়ী ইউনিয়নের খুটিকাটা গ্রামের রফিকুল ইসলামের কাছ থেকে সাব-লীজ নিয়ে কাচিহারানিয়া গ্রামের সাধন মিস্ত্রি ও পার্শ্ববর্তী খুটিকাটা গ্রামের সুপদ মন্ডল, অনিমেষ মন্ডল, রতি কান্ত মন্ডল, সুকুমার মন্ডল, কমলাকান্ত মন্ডল, নিশিকান্ত মন্ডল ও অজিত মন্ডল এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে। খাল কেন্দ্রিক ঘটনায় সাধন মন্ডলের উস্কানিতে সন্তোষ মন্ডল(৬৫) কে হাওয়াল ভাঙ্গীতে অন্যায় ভাবে ব্যাপক মারপিট করে জনৈক জাবাক্স গাইন। আকাশ বন্যায় প্লাবিত কাচিহারানিয়া, খুটিকাটা, শংকর কাটি, ও কাঁঠালবাড়িয়া এলাকার পানি নিষ্কাশনের একমাত্র অবলম্বন সোতারখালটি নেট পাটা দিয়ে আটকে রেখেছেন। এ কারণে এলাকায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়ে মাটির ঘর বাড়ি খাবার পানির পুকুর সহ হাজার হাজার বিঘা জমির বীজ তলা পানিতে তলিয়ে আছে। এলাকায় চলাচলের একমাত্র মাটির রাস্তাটিও পানিতে ডুবে আছে। এভাবে দীর্ঘদিন পানি জমে থাকার কারণে মাটির খুবড়ী ঘরগুলি ভেঙে পড়ছে। রান্না ও পানি নিষ্কাশনের নেই কোনো সু-ব্যবস্থা। ইতিমধ্যে এদিকে আবার পানিবাহিত রোগ শুরু হয়ে গেছে। মানববন্ধনে এভাবে সীমাহীন দুর্ভোগের কথা জানান বক্তারা। মানববন্ধনে সহকারী অধ্যাপক তাপস কুমার বৈদ্য জানান, সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের রেভিনিউ ডেপুটি কালেক্টর মোঃ আক্তার হোসেন স্বাক্ষরিত ১৫১৫ নং স্বারকের বরাতে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা কে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আ,ন,ম,আবুজর গিফারী জানান, এ বিষয়টি জরুরী ভিত্তিতে যথাযথ পদক্ষেপ নিতে শ্যামনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কে দায়িত্ব দেওয়া হয়েছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩২ অপরাহ্ণ
  • ১৮:৩৭ অপরাহ্ণ
  • ২০:০০ অপরাহ্ণ
  • ৫:১৬ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!