সোমবার, ২৭ মে ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :
কালীগঞ্জে মসজিদ-মাদ্রাসা মন্দির ও জনকল্যাণমূলক ৫৪ টি প্রতিষ্ঠানে ৩৫ লক্ষ টাকার চেক প্রদান  ঘূর্ণিঝড় রেমালের আঘাতে বড় ধরনের বিপর্যয় থেকে রক্ষা পেল সাতক্ষীরার উপকুলীয় জনপদ শপথ নিলেন আলিপুর ইউনিয়নের বারবার নির্বাচিত চেয়ারম্যান আব্দুর রউফ খুলনা রেঞ্জের মার্চ ও এপ্রিল’২০২৪ মাসের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত আনারস প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার মন্ডলের গণসংযোগ  সাতক্ষীরা জেলা কৃষকলীগের সহ-সভাপতি সাংবাদিক সেলিম রেজা মুকুল অসুস্থ, সুস্থ্যাতা কামনা বাঙালির সব আবেগ, অনুভূতিতে জড়িয়ে আছেন চিরবিদ্রোহী জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে শ্যামনগরে জোয়ারের পানিতে তলিয়ে গেছে ১৩টি বসতবাড়ি সাতক্ষীরায় লকআপ থেকে নিখোঁজ মামলায় সাবেক ওসি ও এসআইয়ের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা, সাবেক ওসির জামিন কলারোয়ায় জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন 

সাতক্ষীরায় উপকূলীয় অঞ্চলের বৈচিত্র্যময় সংস্কৃতির প্রদর্শনী ‘ভাটির টানে, বাদার গানে অনুষ্ঠিত

✍️আসাদুজ্জামান☑️
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ১০৯ বার পড়া হয়েছে

উপকূলীয় অঞ্চলের মানুষের বৈচিত্র্যময় সংস্কৃতি, জীবন-জীবিকা, ইতিহাস-ঐতিহ্য ও আনন্দ-বেদনার সংগ্রামী গল্প তুলে ধরে সাতক্ষীরায় অনুষ্ঠিত হয়েছে ‘ভাটির টানে, বাদার গানে’ শীর্ষক দিনব্যাপী অনুষ্ঠান।

আজ বৃহস্পতিবার সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় সংগীত পরিবেশন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘বারসিক’ আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন, বাঘ বিধবা সোনাভানু ও ঘূর্ণিঝড় আইলার সময়ে উপকূলে জন্মগ্রহণকারী শিশু বন্যা।

দিনব্যাপী এই অনুষ্ঠানকে ঘিরে সাতক্ষীরা শিল্পকলা একাডেমি চত্বরে উপকূলীয় মানুষের জীবন-জীবিকার সাথে মিশে থাকা নানা পণ্য প্রদর্শন করা হয়।

এতে শোভা পায় সুন্দরবনের গোলফল, গোলপাতা, মধু, মোম, বাঁশি, জাল, খারা, স্থানীয় ১৫০ প্রজাতির ধানবীজ, মাটির তৈরি তৈজসপত্র, বাঁশ ও বেতের তৈরি গৃহস্থালির সামগ্রী, পরিবেশ বান্ধব বন্ধু চুলা, কুড়িয়ে পাওয়া পুষ্টিগুণ সম্পন্ন সবজি তেলাকুচা, শাপলা, সজিনা, হেলেঞ্চা, মালঞ্চ, কচুফুল, ডুমুর, তিতবেগুন, ব্রাহ্মী, কলার মোচাসহ উপকূলের বৈচিত্র্যময় পণ্যসামগ্রী।

অনুষ্ঠানে নৃত্যের তালে, গানের সুরে ও নাটকের অভিনয়ে ফুটে ওঠে উপকূলীয় মানুষের জীবন সংগ্রামের বাস্তব প্রতিচ্ছবি। শিশু কিশোর যুব বৃদ্ধসহ সকল শ্রেণীর মানুষ উচ্ছ্বাসে মেতে ওঠে হৃদয়হরা এ অনুষ্ঠানে। দিনব্যাপী এই অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন ও সুন্দরবন সুরক্ষায় যুবদের ভূমিকা শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতায় অংশ নেয় শিক্ষাথর্ীরা। কৃষি জমি সুরক্ষার দাবি নিয়ে অনুষ্ঠিত হয় নাগরিক সংলাপ। মঞ্চস্থ হয় পথনাটক, পরিবেশিত হয় উপকূলীয় ক্ষুদ্র
নৃ-গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতির নানা অনুসঙ্গ। অনুষ্ঠানে উপকূলীয় অঞ্চলের মানুষের সুখ-দুঃখ হাসি কান্না মান-অভিমানের গল্প তুলে ধরেন বিভিন্ন পেশাজীবী মানুষ।

অনুষ্ঠানে শ্যামনগর উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি, চ্যানেল আই কৃষি পদকপ্রাপ্ত কৃষক শেখ সিরাজুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শিক্ষাবিদ প্রফেসর আব্দু্ল হামিদ, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, সনাক সাতক্ষীরার সভাপতি হেনরী সরদার, মানবাধিকার কর্মী মাধব দত্ত, নাগরিক নেতা আলী নূর খান বাবুল, সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোহাম্মদ আনিসুর রহমান, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হুমায়ুন কবির, বারসিক-এর আঞ্চলিক সসমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার, জেলা সমন্বয়কারী মাসুম বিল্লাহ প্রমুখ।

অনুষ্ঠানে পরিবেশ ও কৃষি জমি রক্ষায় প্রস্তাবিত আইন ও নীতিমালা দ্রুত বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দেশের সকল ধরনের কৃষিজমি রক্ষা ও সঠিক ব্যবহার নিশ্চিতে সুনির্দিষ্ট ও গ্রহণযোগ্য জাতীয় নীতিমালা প্রণয়ন, নির্দিষ্ট শিল্পাঞ্চলের বাইরে কৃষি জমিতে যত্রতত্র অবকাঠামো নির্মাণ বন্ধে আইন প্রণয়ন ও তার সঠিক প্রয়োগ নিশ্চিত, কৃষি জমিতে ইট ভাটা নির্মাণ বন্ধ ঘোষণা, সরকারের উন্নয়নমূলক কাজের জন্য কৃষি জমি অধিগ্রহণের ক্ষেত্রে সঠিকভাবে যাচাই বাছাই, কৃষিজমি রক্ষায় অপরিকল্পিত রাস্তাঘাট, দালানকোটা, বাসভবন নির্মাণ বন্ধ করাসহ নানা দাবি জানানো হয়। সবশেষে উপকূল ঘোষণার মধ্যদিয়ে শেষ হয় অনুষ্ঠান। এতে উপকূলের মানুষের জানমালের সুরক্ষায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ, জলবায়ুর সুবিচার, পরিবেশ ও সুন্দরবন সুরক্ষার দাবি জানানো হয়।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫০ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ১৬:৩৪ অপরাহ্ণ
  • ১৮:৪২ অপরাহ্ণ
  • ২০:০৬ অপরাহ্ণ
  • ৫:১২ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!