শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মৌলভীবাজারের তরুনীকে সাতক্ষীরায় এনে ধর্ম পরিবর্তন করে বিবাহের ৩ মাস পর তাড়িয়ে দেওয়ার অভিযোগ সাতক্ষীরায় ২৪ ঘন্টায় নাশকতার মামলায় জামায়াত বিএনপি’র ৫ নেতা কর্মী গ্রেপ্তার কালিগঞ্জে শিক্ষাবান্ধব ডাঃ আমিরুল ইসলাম ৬ বার এসএমসি’র সভাপতি নির্বাচিত মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেলেন বাজুস সম্পাদক মনোরঞ্জন কর্মকার সাতক্ষীরায় ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মাঝে বিশুদ্ধ খাওয়ার পানি, ক্যাপ ও ছাতা বিতরণ  বিআরটিএ’র প্রাপ্তি স্বীকার রশিদের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি সাতক্ষীরায় কো*টা সং*স্কা*র আ*ন্দো*লনে পা*ল্টা-পা*ল্টি হা*মলা*য় পুলি*শ*সহ আহ*ত-১৩,আট*ক-১৫ বাজুস সাতক্ষীরা শাখার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালী, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত তালায় সরঞ্জামসহ ৩টি ডাহুক উদ্ধার তালায় আমার সংবাদ পত্রিকা ১ যুগে পদার্পণে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

তালায় ফোন করলেই রোগীর বাড়িতে পোঁছে যাচ্ছে অক্সিজেন সিলিন্ডারসহ অ্যাম্বুলেন্স

✍️সেলিম হায়দার🔏তালা প্রতিবেদক☑️
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ১৯০ বার পড়া হয়েছে

সাতক্ষীরা তালা উপজেলাসহ গোটা সাতক্ষীরা জেলায় মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত রোগীরা পৌঁছে যাচ্ছে বিনামূল্যে অক্সিজেন ও অ্যাম্বুলন্স সেবা। বে-সরকারী সংস্থা উত্তরণের পক্ষ থেকে একদল কোভিডযোদ্ধা স্বেচ্ছাসেবক জীবন বাজি রেখে হটলাইন কলে করা মাত্রই রোগীর বাড়িতে পোঁছে দিচ্ছে অক্সিজেন সিলিন্ডার। রোগী বহনের জন্য চালু করছে অ্যাম্বুলেন্স সেবা। ইতিমধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৭৫৮ জন রোগিকে অক্সিজেন এবং ২৬ জন রোগিকে অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়েছে। এছাড়া লিফলেট, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনগণকে সচেতন করার পাশাপাশি সংস্থার পক্ষে থেকে তৃণমূল পর্যায়ে বিনামূল্যে প্রায় ৬০ হাজার মাস্ক বিতরণ করা হয়।

জানা গেছে, হঠাৎ করে সাতক্ষীরা জেলা জুড়ে করোনা ভাইরস ভয়াবহ রুপ ধারণ করে। আশঙ্কাজনকহারে বাড়ে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমনকি অক্সিজনের অভাবে প্রাণহানির ঘটনাও ঘটে। অক্সিজনের অভাবে মানুষের দুর্ভোগে মোকাবেলায় বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করলেও প্রয়োজনের তুলনায় তা একবারই সীমিত। এছাড়া করোনা রোগীদের হাসপাতালে নেয়ার জন্য কোন ব্যবস্থা ছিলনা। এমন বিপর্যয়কর পরিস্থিতিতির করোনায় আক্রান্তদের পাশে দাঁড়ায় বেসরকারি প্রতিষ্ঠান উত্তরণ। দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এবং প্রতিষ্ঠানের সহযোগিতায় তারা চালু করে অক্সিজেন ব্যাংক ও অ্যাম্বুলেন্স সেবা। সাতক্ষীরা জেলার তালা, আশাশুনী, কলারোয়া, শ্যামনগর, কালিগঞ্জ, দেবহাটা, সাতক্ষীরা সদর, খুলনা জেলার পাইকগাছা ও ডুমুরিয়া এবং যশোরের কেশবপুর উপজেলায় সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থা উত্তরণ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের বিশেষ করে করোনা রোগীদের নিরলসভাবে সেবা দিয়ে যাচ্ছেন।
উত্তরণের প্রকল্প সমম্বয়কারী জাহিদ আমিন শাশ্বত জানান, গ্রাম বসবাসরত মানুষ যাতে জরুরি প্রয়োজনে অক্সিজেনসেবা থেকে বঞ্চিত না হয়ে সেজন্য প্রতিষ্ঠা করছে ‘উত্তরণ অক্সিজেন ব্যাংক’। অক্সিজেন সিলিন্ডার করোনা সংক্রমিত রোগীর বাড়িতে পোঁছে দেয়া ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানের জন্য উত্তরণ অক্সিজেন ব্যাংকের নিজস্ব স্বেচ্ছাসেবক টিম রয়েছে। উক্ত স্বেচ্ছাসেবকদের তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পক্ষ থেকে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়। পরবর্তীতে কোভিড রোগীদের ভোগান্তির কথা বিবেচনা করে চালু করা হয় অ্যাম্বুলেন্স সেবা। বর্তমান উত্তরণ অক্সিজেন ব্যাংক ৯৩টি অক্সিজেন সিলিন্ডার আনুষঙ্গিত উকরণসহ সম্পূর্ণ ব্যবহার উপযোগী আছে। এ ছাড়া সংগ্রহ আছে অক্সিজেন কনসেনট্রেটর। ইতিমধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৭৫৮ জন রোগিকে অক্সিজেনন সেবা এবং ২৬ জন রোগিকে অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, উত্তরণ অক্সিজেন ব্যাংকের পক্ষ থেকে হটলাইন নাম্বারেও খোলা হয়েছে। যার নম্বর- ০১৯৩৭-৫৯৪৪৬৮ এবং ০১৯৫৪-১৪৪৪৫৩। রাত-দিনের যেকোনা সময় যেকোনা দিন তাদের হটলাইন নাম্বারে ফোন করলেই রোগীর বাড়িতে পোঁছে যাবে অক্সিজেনসহ অ্যাম্বুলেন্স।

তিনি আরও বলেন, সরকারের সহযোগী হিসেবে তারা এসব কার্যক্রম পরিচালনা করছেন। এই কার্যক্রমকে আরো বেগবান ও জনগণের দোরগোঁড়ায় পোঁছে দিতে সরকারি সহযোগিতার পাশাপাশি নাগরিক সমাজ এবং বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
তালা উপজেলার দাসকাটি গ্রামেরর ওহাব গাজীর স্ত্রী আনোয়ারা বেগম, নোয়াকাটি গ্রামের মৃতঃ শেখ চান মিয়ার স্ত্রী পারুল বেগম, ভবানীপুর গ্রামের মায়া রাণী, আশাশুনীর শ্রীউলা গ্রামের সাইফুল ইসলামের স্ত্রী তাছলিমা সুলতানাসহ অনেকেই বলেন, উত্তরণ আমাদের ডাকে সাড়া দিয়ে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার ও অ্যাম্বুলেন্স সেবা প্রদান করছে। করোকালীন তাদের এ সেবার কথা চিরদিন মন থাকবে বলে জানান তারা।
এবিষয়ে তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজীব সরদার বলেন, করোনা সংক্রমণ শুরুর সময় অর্থাৎ বিগত বছরের এপ্রিল-মে মাস উত্তরণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অক্সিজেন সিলিন্ডারসহ করোনা মোকাবেলায় বিভিন্ন উপকরণ বিতরণ করছিল। চলতি বছর করোনার প্রাদূর্ভাবে বেড়ে যাওয়ায় উত্তরণ তাদের কার্যক্রম আরো বেগবান করে। এ বছরও মাস্ক বিতরণসহ সংস্থাটি বিনামূল্য অক্সিজেন ও অ্যাম্বুলেন্স সেবা প্রদান করাসহ তাদের মহতী কার্যক্রম অব্যাহত রেখেছে।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিফ-উল-হাসান বলেন, করোনা সংক্রমণের শুরু থেকে অত্র এলাকায় কাজ করে যাচ্ছে উত্তরণ। এই কার্যক্রমকে আরও বেগবান করতে সরকারের পাশাপাশি সংস্থার কর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৪ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:৪৩ অপরাহ্ণ
  • ১৮:৪৯ অপরাহ্ণ
  • ২০:১১ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!