বুধবার, ২২ মে ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
কালিগঞ্জে বিদ্যুৎপৃষ্ট হয়ে মাদ্রাসা ছাত্রের করুন মৃ*ত্যু সাতক্ষীরায় আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস উপলক্ষে মানববন্ধন উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত॥ তালায় চেয়ারম্যান ঘোষ সনৎ, ভাইস চেয়ারম্যান ইখতিয়ার ও পুতুল হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের গ্লোবাল রাউন্ডে অংশ নিতে চীনে বাংলাদেশ দল দেবহাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলফা, ভাইস চেয়ারম্যান সবুজ ও মহিলা ভাইস চেয়ারম্যান স্পর্শ নির্বাচিত তালার ঘোষ সনৎ, আশাশুনির মোস্তাকিম ও দেবহাটার আলফা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত আমি নির্বাচিত হলে সদর উপজেলাবাসী নিরাপদে থাকবে-আনারস প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার মন্ডল  আশাশুনি, তালা ও দেবহাটা উপজেলা পরিষদের নির্বাচন উপলক্ষে ডিসি ও এসপি’র বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন মোটর সাইকেল প্রতিকে বৈকারী ও ঘোনায় চেয়ারম্যান প্রার্থী শওকত হোসেনের নির্বাচনী জনসভা ইছামতি নদীতে ভারতীয় নাগরিকের মরদেহ উদ্ধার!

২০২২ সালকে “শিশু ও যুব বর্ষ” ঘোষনার জন্য সাতক্ষীরায় স্মারকলিপি প্রদান 

✍️মোঃ আজিজুল ইসলাম ইমরান🔏 নিজস্ব প্রতিবেদক ☑️
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১
  • ১৭৬ বার পড়া হয়েছে

২০২২ সালকে শিশু ও যুব দিবস ঘোষনার জন্য প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ইন্টারন্যাশনার ইয়ুথ চেঞ্জ মেকার (আইওয়াইসিএম)। আজ দুপুর ১২:০০ টায় আইওয়াইসিএম এর বিভিন্ন জেলা কমিটির প্রধান ও সদস্যবৃন্দ তাদের নিজ নিজ জেলা প্রশাসকের কাছে এই স্মারকলিপি হস্তান্তর করেন।

তার ই ধারাবাহিকতায় মোহাম্মদ হুমায়ুন কবির, জেলা প্রশাসক সাতক্ষীরা এর কাছে স্মারকলিপি হস্তান্তর করেন আইওয়াইসিএম এর সাতক্ষীরা জেলা কমিটির প্রেসিডেন্ট মোঃ তরিকুল ইসলাম অন্তর।

স্মারকলিপি প্রদান এর সময় আরো উপস্থিত ছিলেন আইওয়াইসিএম এর সাতক্ষীরার সাধারণ সম্পাদক হাবিবা সুলতানা, প্রজেক্ট লিডার সৈয়দ ইনামুল হাসান, প্রজেক্ট লিডার চাইল্ড উর্মি ইসলাম, নির্বাহী সদস্য সাদিয়া সুলতানা, মুস্তাকিম বিল্লাহ,মুজাহিদুল ইসলাম সাগর, রাশেদুল ইসলাম প্রান্ত, দেশের শিশু ও যুব সমাজের সুরক্ষার জন্য এই উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানা যায়।

ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার একটি অলাভজনক-অরাজনৈতিক সেচ্ছাসেবী প্রতিষ্ঠান।২০১৬থেকে সংগঠনটি বিভিন্ন সামাজিক গঠনমূলক ও উন্নয়নমূলক কাজ করে আসছে। এর ১৩ টি জেলা কমিটি রয়েছে এবং দেশের প্রায় ২০,০০০ এর বেশি তরুণ সেচ্ছাসেবী এর সাথে যুক্ত আছেন। পাশাপাশি বিশ্বের ৭০ টিরও বেশি দেশে আইওয়াইসিএম এর প্রতিনিধি যুক্ত আছেন।

২০২০ সাল থেকে শুরু হওয়া মহামারীতে সামাজিক সুরক্ষা এবং জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখেছে দেশের যুবসমাজ। ইমার্জেন্সি রেসপন্স টিমের মতো বিভিন্ন স্থানে ছুটে গেছেন অক্সিজেন সেবা নিয়ে।জীবনের ঝুঁকি নিয়েও কাজ করেছেন জনগণের জন্য।রক্তদানের মতো মহৎ কাজেও যুক্ত দেশের যুব’রা।

তবে দুঃখজনক হলেও সত্য যে, গত কয়েক মাসে দেশে শিশুদের প্রতি সহিংসতা দেখা গেছে প্রকটভাবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো বিভিন্ন দুর্যোগের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। এ রকম পরিস্থিতিতে শিশু শ্রম, পাচার ও বাল্যবিয়ে বৃদ্ধি পেতে দেখা যায়। এরূপ পরিস্থিতিতে আশ্রয়কেন্দ্রে ধর্ষণসহ অন্যান্য হয়রানির ঝুঁকি বাড়ে তাদের। এছাড়া করোনা মহামারীর সময়ে অন্যান্য অপরাধের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে শিশু নির্যাতনের মত ঘৃণ্য অপরাধের হারও। পুলিশ সদর দপ্তরের তথ্যমতে, ২০২০ সালে শিশু নির্যাতনের ঘটনা ছিল আড়াই হাজারের বেশি। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ২ হাজার ৩৬৩ (সূত্রঃপ্রথমআলো)

এই পরিস্থিতি পরিবর্তন ও শিশুর জন্য একটি সুন্দর শৈশব তৈরিতে শিশু সুরক্ষার আইন প্রয়োগ এবং সর্বক্ষেত্রে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি প্রয়োজন। যুবসমাজের প্রতি দেশের আন্তরিকতা প্রকাশ ও শিশুর প্রতি সহিংসতা রোধে ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার ২০২২ সালকে “শিশু ও যুব বর্ষ” ঘোষনার নিমিত্তে এই পদক্ষেপ নিয়েছে বলে জানা যায়।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩৩ অপরাহ্ণ
  • ১৮:৪০ অপরাহ্ণ
  • ২০:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!