বুধবার, ০১ মে ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন
শিরোনাম :
কোটালীপাড়ায় গলা কেটে হত্যা কান্ডের মূল আসামী গ্রেপ্তার  কৃষককেই উৎপাদিত ধান থেকে বীজ সংরক্ষণ হবে: ড. মির্জা মোফাজ্জল ইসলাম দেবহাটায় আমাদের টিমের পক্ষ থেকে ক্যাপ বিতরণ দেবহাটায় শ্রমিক কল্যাণ ফেডারেশনের মে দিবস পালন দেবহাটায় জামায়াতের বিশুদ্ধ পানি ও শরবত বিতরণ সাতক্ষীরায় গত এক সপ্তাহ ধরে তীব্র তাপদাহে বিপর্যস্ত মানুষ, আজকের তাপমাত্রা ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস নানা কর্মসুচির মধ্য দিয়ে সাতক্ষীরায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত কালিগঞ্জে ১২ হাজার কেজি আম জব্দ অথপর বিনষ্ট  ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনারের দুর্নীতি’র অভিযোগ! সাতক্ষীরা পুলিশ লাইন্স মেসে প্রীতিভোজ অনুষ্ঠিত

শিক্ষা গ্রহণ করে স্বাধীন হতে চায়-বাকপ্রতিবন্ধী সুমাইয়া

✍️গাজী জাহিদুর রহমান 📝নিজস্ব প্রতিবেদক ☑️
  • প্রকাশের সময় : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ৫২ বার পড়া হয়েছে

বাকপ্রতিবন্ধী সুমাইয়া পারভীন (১৬) পরিবারের সাথে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার কাশিমাড়ী ইউনিয়নের ঝাপালী গ্রামে বসবাস করে। তার বাবা জাহাঙ্গীর আলম একজন দিনমজুর। সুমাইয়ারা ৫ ভাই-বোনের মধ্যে আরও দুই ভাই প্রতিবন্ধী। এ কারণে তাদের সংসারে সমস্যার অন্ত নেই। পারিবারিক আর্থিক সংকটের কারণে সুমাইয়া তৃতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করলেও তার অন্য ভাই বোনেরা প্রাথমিক বিদ্যালয়ের চৌকাঠ পার হতে পারেনি। সংসারের তাগিদে ছোট বেলা থেকেই বাকপ্রতিবন্ধী সুমাইয়াকে অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করতে হচ্ছে।

সুমাইয়ার বাবা জাহাঙ্গীর আলম জানান, লেখাপড়া করতে খুব ভালো লাগে সুমাইয়ার। উত্তরণ যখন তাদের এলাকায় স্কুল থেকে ঝরেপড়া ও ঝুঁকিপূর্ণ কাজের সাথে যুক্ত শিশুদের নিয়ে ব্রীজ স্কুল শুরু করে তখন সুমাইয়া সেখানে ভর্তি হয়। সে অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে প্রতিমাসে ১ হাজার টাকা আয় করে যা আমার হাতে তুলে দেয়। সুমাইয়া এখন কাজ করার পাশাপশি নিয়মিত স্কুলে যাচ্ছে।

তিনি বলেন, স্থানীয় শিশুসুরক্ষা কমিটির সদস্যরা সুমাইয়ার কর্মমালিকের সাথে কথা বলে তাকে কাজের ফাঁকে ব্রীজ স্কুলে লেখাপড়া চালিয়ে যাবার সুযোগ করে দিয়েছেন। সুমাইয়া বাকপ্রতিবন্ধী হওয়ায় সব পড়া মুখে বলতে না পারলেও লিখে দেখাতে পারে।

সে লিখে বোঝায়, “আমি কখনও ভাবতে পারিনি যে, এই বয়সে এভাবে লেখাপড়ার সুযোগ পাবো। আমি আগামীতে ভকেশনাল ট্রেনিং করতে চাই, যাতে স্বাধীনভাবে কোন কাজ করতে পারি এবং আমার পরিবারকে সহযোগিতা করতে পারি।”

সুমাইয়ার মা তারামনি বেগম চান তার মেয়ে অন্য সকল স্বাভাবিক মেয়েদের মত জীবন যাপন করুক। সে এখন কাজের মধ্য দিয়ে ব্রীজ স্কুলে লেখাপড়া করছে। সেখান থেকে খাতা কলমসহ বিভিন্ন উপকরণ পাবার পাশাপাশি লেখাপড়ার ভালোভাবে সুযোগ পাচ্ছে। এজন্য তিনি উত্তরণ ও এডুকোকে ধন্যবাদ জানান।

উত্তরণের এডুকো প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক নাজমা আক্তার বলেন, শ্যামনগর উপজেলায় কাশিমাড়ী, বুড়িগোয়ালিনি, গাবুরা ও মুন্সিগঞ্জ ইউনিয়নে এডুকো প্রকল্পের বাস্তবায়নে চারটি ব্রিজ স্কুলে ৩৫০ জন শ্রমজীবী শিশুর শিক্ষাদান কার্যক্রম চলমান রয়েছে। এই শিশুরা নিয়মিত ব্রিজ স্কুলে এসে লেখাপড়া করছে। এছাড়া ২০২৩ সালে ৫০ জন প্রশিক্ষাণার্থী ইন্ডাষ্ট্রিয়াল সুইং মেশিন ও টেইলরিং, ইলেকট্রনিকস ও মোবাইল ফোন সার্ভিসিং এবং ইলেকট্রিক হাউজ ওয়ারিং ও সোলার সিষ্টেম বিষয়ে তিন মাসের কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে ব্যবসাসহ আত্মকর্মসংস্থানমূলক বিভিন্ন কাজে যুক্ত রয়েছে। বাকপ্রতিবন্ধী সুমাইয়া পারভীনও অন্য ছেলে-মেয়েদের মতো সমানতালে পড়াশুনা চালিয়ে যাচ্ছে।

শ্যামনগর উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ এনামুল হক জানান, মূলত ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত স্কুল বহির্ভূত শিশুদের শিক্ষার মূল স্রোতে আনার জন্যই এ ব্যবস্থা। এটি দুর্গম ও পিছিয়ে পড়া উপকূলীয় এলাকায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখছে।

কাশিমাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গাজী আনিছুজ্জামান আনিচ বলেন, উত্তরণের এডুকো প্রকল্পের এই কার্যক্রম উপকূলীয় এলাকায় ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে। বাকপ্রতিবন্ধী সুমাইয়ার মতো অনেকেই এখানে পড়ালেখা শিখতে পারছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০৭ পূর্বাহ্ণ
  • ১১:৫৯ পূর্বাহ্ণ
  • ১৬:৩১ অপরাহ্ণ
  • ১৮:৩১ অপরাহ্ণ
  • ১৯:৫০ অপরাহ্ণ
  • ৫:২৪ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!