বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
ন‌ওয়াবেকী ও হরিনগর বাজারে ভোক্তা অধিকার অধিদপ্তরের মনিটরিং আশাশুনিতে চেউটিয়া খাল উন্মুক্ত করে জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন কলারোয়ায় চাঁদাবাজ, ভুমিদস্যু ও আদম ব্যবসায়ী তফুরার হাত থেকে রক্ষা পেতে মানববন্ধন কলারোয়ায় গ্লোবাল উন্নয়ন সেবা সংস্থার মাধ্যমে ইফতার সামগ্রী বিতরণ সাতক্ষীরায় কৃত্রিম সংকট সৃষ্টির লক্ষে গোডাউনে মজুদ করা ১৯৯ বস্তা ভারতীয় চিনি জব্দ জাতীয় ছাত্র সমাজের ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাতক্ষীরায় কেক কাটা, আলোচনা সভা ও ইফতার মাহফিল সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান পদ প্রার্থী প্রভাষক এম সুশান্তের গণসংযোগ  শ্যামনগরে সুপেয় পানি সংকট নিরসনে পাইপলাইন উদ্বোধন করলেন এমপি দোলন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা প্রশাসন সহ সকল শ্রেণি-পেশার মানুষের শ্রদ্ধা গোপালগঞ্জে নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে বিচার বিভাগ

হাজার হাজার দর্শনার্থীর উপস্থিতিতে সীমান্ত নদী ইছামতিতে প্রতিমা বিসর্জন (ভিডিওসহ)

✍️হাফিজুর রহমান শিমুল📝কালিগঞ্জ প্রতিবেদক☑️
  • প্রকাশের সময় : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
  • ১২৯ বার পড়া হয়েছে

ব্যাপক উৎসাহ উদ্দীপনার শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী। হিন্দু সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের শেষ হয়েছে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। দুই বাংলার উভয় পারে হাজার হাজার দর্শনার্থীদের উপস্থিতিতে সাতক্ষীরার ইছামতি, কালিন্দী ও কাকশিয়ালীর তৃমোহনায় বিসর্জন দেওয়া হয়েছে প্রতিমা। তবে ভারত পারের কোনো নৌযান নদীতে নামেনি।

 

সরেজমিনে দেখাগেছে, বুধবার (৫ (অক্টোবর) বিকাল ৪ টা থেকে বসন্তপুর রিভার ড্রাইভ ইকো পার্ক এলাকায় দর্শনার্থী আসতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে। নদীতে প্রতিমাবাহী ট্রলার (১টি) সহ ১৫/১৬ টি নৌযান তৃমোহনায় নামে। গোধূলিলগ্নে বিসর্জন দেওয়া হয় প্রতিমা। এসময়ে উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম, কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আমিনুর রহমান (আমিন), থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ হালিমুর রহমান বাবু, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সহ সভাপতি শেখ আনোয়ার হোসেন, সহ সভাপতি বাবলা আহমেদ, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, যুগ্ম সম্পাদক এম হাফিজুর রহমান শিমুল, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম আহম্মাদ উল্লাহ বাচ্ছু প্রমুখ। কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম ও কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ হালিমুর রহমান জানান, এবার উপজেলার ১২টি ইউনিয়নে মোট ৫২টি পূজা মণ্ডপে শারদীয় দুর্গোৎসব উদযাপন করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। এসব মণ্ডপে শারদীয় উৎসব নির্বিঘ্নে নিরাপত্তার সাথে উদযাপন করার জন্য পুলিশ ও প্রশাসন নিরাপত্তার ব্যবস্থা নেয়। প্রশাসনের পক্ষ থেকে মণ্ডপে মণ্ডপে লাগানো হয়েছিল সিসিটিভি ক্যামেরা। সবমিলে কালিগঞ্জ থানা এলাকায় কোনো রকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গোৎসব শেষ হয়েছে। ভারতের হেঙ্গলগঞ্জ অংশে কোনো প্রতিমা বুধবারে বিসর্জন হয়নি তবে দর্শনার্থীরা ছিল। কালিগঞ্জ পূজা উদযাপন কমিটির সেক্রেটারী মিলন কুমার ঘোষ জানান, বিসর্জনের দিনে উপজেলার বিভিন্ন মন্দিরে মন্দিরে বুধবার (৫ অক্টোবর) সকাল ৯ টা ৫৭ মিনিটের মধ্যে দশমীর বিহিত পূজা এবং পূজা শেষে দর্পণ বিসর্জন। বেলা ১২ টায় আয়োজন ছিল স্বেচ্ছায় রক্তদান। বিকেল ৪টায় বিজয়া শোভাযাত্রা। বিজয়া দশমীতে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে অন্যরকম আবেগ ও মন খারাপ করা এক অনুভূতির সৃষ্টি হয়। কারণ, দশমী মানেই দুর্গা মায়ের ফিরে যাওয়া। অপেক্ষায় থাকতে হবে একটি বছর। সনাতনী শাস্ত্র অনুযায়ী জানা যায়, এবার দেবীদুর্গা জগতের মঙ্গল কামনায় গজে (হাতি) চড়ে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন। এতে প্রাকৃতিক বিপর্যয় ঝড় বৃষ্টি হবে এবং শস্য ও ফসল উৎপাদন বৃদ্ধি পাবে। অন্যদিকে স্বর্গে বিদায় নেবেন নৌকায় চড়ে। যার ফলে জগতের কল্যাণ সাধিত হবে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৪৬ পূর্বাহ্ণ
  • ১২:০৮ অপরাহ্ণ
  • ১৬:২৮ অপরাহ্ণ
  • ১৮:১৫ অপরাহ্ণ
  • ১৯:২৮ অপরাহ্ণ
  • ৫:৫৭ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!