শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্যামনগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু সাফ জয়ের পর বাড়ি ফিরে চ্যারিটি ম্যাচ খেললেন মাসুরা কালিগঞ্জে মোটর সাইকেল চোর সিন্ডিকেটের ৩জনসহ ৪ মোটর সাইকেল উদ্ধার  কালিগঞ্জে শুভসংঘের কমিটি গঠন: সেলিম সভাপতি ফরিদুল সম্পাদক সুজন কলারোয়া পৌর কমিটির সম্মেলন অনুষ্ঠিত, সভাপতি- আবদুল্লাহ আল হাবিব, সম্পাদক-শিহাব মাসউদ সাচ্চু বঙ্গবন্ধুর সমাধিতে বিদায়ী আইজিপির শ্রদ্ধা গোপালগঞ্জ জেলা পুলিশের অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত তালায় চোরাই মালসহ দুই চোর আটক শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে তালায় ছোটবন্ধুদের মাঝে নতুন পোশাক উপহার কালিগঞ্জে বিভিন্ন পূজা মন্ডপে নগদ অর্থ প্রদান এসএম জগলুল হায়দার এমপির (ভিডিওসহ)

কুয়েটের ৭ম ভিসি হলেন অধ্যাপক মিহির রঞ্জন হালদার

✍️হেলাল উদ্দিন✅
  • প্রকাশের সময় : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ৩০ বার পড়া হয়েছে

কুয়েটের ৭ম ভিসি হলেন অধ্যাপক মিহির রঞ্জন হালদার অধ্যাপক মিহির রঞ্জন হালদার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ম ভাইস চ্যান্সেলর (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মিহির রঞ্জন হালদার। তাকে আগামী ৪ বছরের জন্য কুয়েটের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির (আচার্য্য) আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব রোকছানা বেগম স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।প্রজ্ঞাপনে বলা হয়েছে- ভিসির নিয়োগের মেয়াদ চার বছর হবে। তবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার পূর্বেই এ নিয়োগ আদেশ বাতিল করতে পারবেন।গত ২১ আগস্ট খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের (ভিসি) পদ শূন্য হাওয়ায় পরবর্তী ভিসি নিযুক্ত না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জ্যেষ্ঠ ডিন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলামকে (গ্রেড-১) কুয়েটের দৈনন্দিন প্রশাসনিক ও আর্থিক কর্মকাণ্ড পরিচালনার স্বার্থে নিজ দায়িত্বের অতিরিক্ত ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব প্রদান করা হয়।প্রসঙ্গত, গত ১২ আগস্ট প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন কুয়েটে ভাইস-চ্যান্সেলর হিসেবে তার ৪ বছরের মেয়াদ শেষ করেন।

কুয়েট সূত্রে জানা গেছে, কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, বিভিন্ন মেয়াদে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, এনার্জি সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের বিভাগীয় প্রধান, লালন শাহ ও অমর একুশে হলের প্রভোস্ট, যানবাহন কমিটির সভাপতি, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ), কুয়েটের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।এ ছাড়া তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটির সদস্য, রুয়েটের সিন্ডিকেট সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিলেকশন বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার ৪০টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস এ প্রকাশিত হয়েছে।প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ১৯৮২ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), রাজশাহী থেকে প্রথম শ্রেণিতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ১৯৮৪ ও ১৯৮৬ সালে যথাক্রমে তৎকালীন বিআইটি, রাজশাহী ও খুলনায় প্রভাষক এবং ১৯৮৭ সালে সহকারী অধ্যাপক হিসেবে তৎকালীন বিআইটি, খুলনায় যোগদান করেন। পরবর্তীতে ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৪ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন। বর্তমানে তিনি অধ্যাপক (গ্রেড-১) হিসেবে অত্র বিশ্ববিদ্যালয়ে কর্মরত রয়েছেন।

তিনি ইউকে এর ইউনিভার্সিটি অব স্ট্র্যাথক্লাইড থেকে এমএসসি ইঞ্জিনিয়ারিং (১৯৯১) ও ভারতের আইআইটি, খড়গপুর থেকে পিএইচডি ডিগ্রি (২০০২) সম্পন্ন করেন। প্রফেসর হালদার ১৯৬১ সালে খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার পারবটিয়াঘাটা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি স্বর্গীয় হরেন্দ্র নাথ হালদার ও স্বর্গীয় সুন্দরী হালদারের একমাত্র ছেলে সন্তান। তিনি বিবাহিত এবং তিন সন্তানের বাবা।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৯ পূর্বাহ্ণ
  • ১১:৫১ পূর্বাহ্ণ
  • ১৬:০৬ অপরাহ্ণ
  • ১৭:৪৯ অপরাহ্ণ
  • ১৯:০২ অপরাহ্ণ
  • ৫:৪৯ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!