বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
সেলিম খান চৌধুরীকে অসকস’র সাতক্ষীরা জেলা শাখার সভাপতি নির্বাচিত করাই বিভিন্ন সংগঠনের অভিনন্দন ভোমরায় ট্রাকের ধাক্কায় যুবক নিহত বঙ্গবন্ধুর সমাধিতে ঢাকা বিভাগীয় কমিশনারের শ্রদ্ধা নিবেদন নৌ-পুলিশ কর্তৃক শ্যামনগরে ভারতীয় ৬টি গরুসহ একটি নৌকা আটক সাজাপ্রাপ্ত আসামী আন্তঃজেলা প্রতারক চক্রের সদস্য রবিউল ইসলাম গ্রেপ্তার জ্বালানী তেলের বর্ধিত মূল্য প্রতাহারের দাবিতে সাতক্ষীরায় জাসদের বিক্ষোভ সমাবেশ তালায় সুপেয় পানি সরবরাহে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্রকল্পের কাজ চলমান বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ গণপূর্ত অধিদপ্তর শ্রমিক- কর্মচারী ইউনিয়ন গোপালগঞ্জ জেলা শাখার শ্রদ্ধা কাজী আলাউদ্দীন ডিগ্রী কলেজে সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত (ভিডিওসহ) কালিগঞ্জে সাবেক সংসদ সদস্য কাজী মোঃ আলাউদ্দীনের দিনব্যাপী জনসংযোগ (ভিডিওসহ)

কালিগঞ্জের মৌতলা বাজারটি মডেল ও ট্রাক পার্কিং বরাদ্ধ (ভিডিওসহ)

✍️হাফিজুর রহমান শিমুল📝কালিগঞ্জ প্রতিবেদক☑️
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২
  • ৩৫ বার পড়া হয়েছে

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার মৌতলা বাজার কমিটির উদ্যোগে মৌতলা বাজার উন্নয়নে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। তার মধ্যে বাজারে ক্রেতা ও বিক্রেতাদের চলাচলে রাস্তা সম্প্রসারণ, বাজারের চাঁদনী নির্মাণ, বাজারের ব্যবসায়ীদের ঘর সম্প্রসারণে ঘর বরাদ্ধ, মাংসের দোকান, পল্ট্রী চাঁদনীসহ অনন্য ব্যবসায়ীদের ব্যবসার সুযোগ সৃষ্টি করতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

 

উপজেলার মধ্যে মৌতলা বাজার অধিক গুরুত্বপূর্ণ কাঁচা বাজার। এ বাজারে প্রতিদিন শতশত ব্যবসায়ী তরিতরকারী ও মুদী মালামাল পাইকারী হারে ক্রয় করে জেলার শ্যামনগর, আশাশুনী, দেবহাটা ও খুলনার কয়রা, পাইকগাছা পর্যন্ত নিয়ে থাকে। তবে বাজার উন্নয়নে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে কতিপয় স্বার্থান্বেশী ব্যাক্তি। জনস্বার্থকে গুরুত্ব দিয়ে মৌতলা বাজারটি আধুনিকমানের অবকাঠামো উন্নয়নে সরকারের কর্তা ব্যাক্তিদের হস্তক্ষেপ কামনা করেছেন বাজার কমিটি ও স্থানীয় জনপ্রতিনিধি।

সরেজমিন ও মৌতলা বাজার কমিটির সভাপতি জিল্লুর রহমান ও সাধারণ সম্পাদক কাজী ফয়সাল ইসলাম বিদ্যুৎ সহ কমিটির সদস্যরা জানান, মৌতলা ঐতিহ্যবাহী কাঁচা বাজারসহ মার্কেটের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ইতিমধ্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম, থানা অফিসার ইনচার্জ হালিমুর রহমান বাবু, মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস মোড়লসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের পরামর্শে মৌতলা বাজার মার্কেটগুলি পরিকল্পনা মাফিক অর্ভুতপূর্ব উন্নয়ন হচ্ছে। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে ইতিমধ্যে আমরা অনেক কর্মসূচি গ্রহণ করেছি। যেমন বাজারের চাঁদনী দোকানগুলিতে যাতায়াতের রাস্তা সম্প্রসারণে পেরীফেরী ভুক্ত একটি দোকানের কিঞ্চিত অংশ ভেঙে রাস্তাটি বড় করা হয়েছে, ফলে বাজারে যাওয়ার জন্য ব্যবসায়ী ও সর্বসাধারণের চলাচলের পথ বৃদ্ধি পাওয়ায় স্থানীয় ব্যবসায়ী মহল খুশি। এদিকে বাজার উন্নয়নে গুটিকয়েক ব্যক্তি তাদের হীন স্বার্থের কারণে বাজার উন্নয়নে বাঁধা সৃষ্টির অপতৎপরতা চালাচ্ছে। এসকল বাঁধা উপেক্ষা করে কালিগঞ্জ উপজেলার মধ্যে মৌতলা বাজার হবে একটি আধুনিক মডেল বাজার তারই লক্ষ্যে মৌতলা বাজার কমিটি কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে জনপ্রতিনিধি, উপজেলা প্রশাসনসহ সকলের আন্তরিক সহযোগী থাকতে হবে।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী বাজারের সার্বিক উন্নয়নে আমিই বেশি ভুমিকা রেখেছি, আর সেটা করেছি জনগনের কল্যানে, ব্যবসায়ীদের প্রয়োজনে। বাজারে পৃথক পাঁচটি চাঁদনী, ঢালাই রাস্তা তিনটি, ইট সোলিং রাস্তা তিনটি, পাবলিক টয়লেট দুইটি, দরগাহ সংস্কার ও ড্রেনেজ ব্যবস্থা উন্নয়ন করতে সক্ষম হয়েছিলাম। এখনও অনেক কাজ বাকী আছে, স্থানীয় চেয়ারম্যান ফেরদাউস মোড়ল ও বাজার কমিটিকে সাথে নিয়ে বাজার উন্নয়নে কাজ করতে চাই। ইউপি চেয়ারম্যান ফেরদাউস মোড়ল বলেন সকল ভালকাজে বাঁধা আসবে, সেই বাঁধা শান্তিপুর্ণ পরিবেশে সমাপ্ত করেই বাজার উন্নয়নে বেশি বেশি ভুমিকা রাখতে চাই। এদিকে ঐতিহ্যবাহী মৌতলা বাজারের ব্যবসায়ী শেখ আব্দুল্লাহের ডিসিআরকৃত দোকানঘরের একাংশ তারই মতামতের ভিত্তিতে ভেঙ্গে রাস্তা সিসি করণ করা হয়, যাহা সম্পুর্ণ জনকল্যাণের কাজ। অথচ একটি চক্র এসকল উন্নয়ন কাজে বাঁধা সৃষ্টি করে উন্নয়নের কারিগরদের অগ্রযাত্রা রোধ করার অপচেষ্টা চালানোর অভিযোগ উঠেছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৪ পূর্বাহ্ণ
  • ১২:০৭ অপরাহ্ণ
  • ১৬:৪০ অপরাহ্ণ
  • ১৮:৩৯ অপরাহ্ণ
  • ১৯:৫৮ অপরাহ্ণ
  • ৫:৩১ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!