শনিবার, ২১ মে ২০২২, ০৬:৫২ অপরাহ্ন
শিরোনাম :
সাতক্ষীরা জেলা পরিষদের প্রশাসক আলহাজ্ব মো. নজরুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা জেলা জুয়েলার্স সমিতির নেতৃবৃন্দের সাতক্ষীরায় ক্রয়কৃত জমি জোরপূর্বক দখল চেষ্টা ও পরিবারের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন রকমেলন চাষ করে সাতক্ষীরায় ব্যাপক সাড়া জাগিয়েছে কৃষক হান্নান মোড়ল স্বর্ণ আত্মসাতে সাতক্ষীরার সাবেক এসপি আলতাফ হোসেনের চাকরিচ্যুত, বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য অবহেলিত ৭নং ওয়ার্ডের সার্বিক উন্নয়ন করতে চান কাউন্সিলরপ্রার্থী শফিকুর রহমান শুক্তি ধর্মীয় শিক্ষকের বিরুদ্ধে কালিগঞ্জে হেফজখানার শিশুকে বলাৎকারের অভিযোগ শ্যামনগরে ফ্রি স্ত্রীরোগ ও মাতৃস্বাস্থ্য সেবা শিবির দক্ষিণ-পশ্চিম উপকূলের দুর্যোগ ঝুকি মোকাবেলায় জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবী কালিগঞ্জ প্রেসক্লাবের কার্য-নির্বাহি কমিটির সভা অনুষ্ঠিত গোপালগঞ্জ পৌরনির্বাচনে ১ কাউন্সিলরের মনোনয়ন বাতিল, অন্য সকল প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা 

খুলনার কয়রায় উদ্ভাবনী কৃষি মেলা

✍️হেলাল উদ্দিন🔏☑️
  • প্রকাশের সময় : বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ৩৩ বার পড়া হয়েছে

খুলনার কয়রা উপজেলার দক্ষিণ বেদকাশি ইউনিয়নের ঘড়িলাল বাজার সংলগ্ন মাঠে বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগিতায় মঙ্গলবার দক্ষিণ বেদকাশি ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরাম আয়োজিত উদ্ভাবনী কৃষি মেলা ২০২২ আয়োজন করা হয়েছে।

বিকাল ৪:০০ ঘটিকায় উক্ত উদ্ভাবনী কুষি মেলায় সভাপতিত্ব করেন দক্ষিণ বেদকাশি ইউনিয়নের চেয়ারম্যান মোড়ল আছের আলী, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেশ বিশ্বাস, বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আসাদুজ্জামান, কয়রা উপজেলায় সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সাধারণ সম্পাদক মোঃ খায়রুল আলম, আরও উপস্থিত ছিলেন কয়রা প্রেস ক্লাবের সভাপতি ও ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক এস. এম হারুন-অর-রশিদ, মেলা উদযাপন কমিটিরি সভাপতি ও ইউপি সদস্য জি. এম দিদারুল আলম, লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল, বৈজ্ঞানীক সহকারী ও ফোরামের সদস্য জাহিদ হাসান, ফোরামের সদস্য ও সাবেক সংরক্ষিত ইউপি সদস্য নিলীমা চক্রবর্তী, কয়রা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও ফোরামের সদস্য শাহজাহান সিরাজ, দক্ষিণ বেদকাশি ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের কৃষি বিষয়ক সম্পাদক শাহ আলম গাজী প্রমূখ।

উপকূলীয় এলাকায় টেকসই কৃষি ব্যবস্থাপনা ও কৃষি প্রযুক্তির সম্প্রসারণের লক্ষ্যে এই উদ্ভাবনী কৃষি মেলার আয়োজন করা হয়। এই মেলায় স্থানীয় সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে বিভিন্ন কৃষি প্রযুক্তির প্রদর্শণী করা হয়। প্রদর্শণী গুলোর মধ্যে উল্লেখ যোগ্য ছিল বর্জ্য ব্যবস্থাপনা, পানি ব্যবস্থাপনা, আর্থ টাওয়ার এবং ভার্টিক্যাল টাওয়ার, সমন্বিত চাষ ব্যবস্থাপনা, সর্জন পদ্ধতি, বিনা চাষে সবজি, বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি, জৈব সার, কর্কশীট, ঝুড়ি এবং বালতিতে সবজি চাষ, কিচেন গার্ডেন, স্বল্প পানিতে সেচ, ইঁদুর দমন পদ্ধতি। বিভিন্ন শ্রেনী পেশার মানুষ বিভিন্ন স্টল ঘুরে এসব প্রদর্শণী দেখেন এবং মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথি বলেন, “দক্ষিণ বেদকাশি ইউনিয়নে ২০২২ সালের ডিসেম্বর মাসের পরে কোন লবণ পানি প্রবেশ করবে না। তখন এই এলাকার মানুষ কৃষি কাজ আরও এগিয়ে নিতে পারবে। টেকসই বেড়িবাঁধের জন্য একনেকে যে প্রকল্প অনুমোদন হয়েছে তার ছাড় হলে বেড়িবাঁধের কাজ শুরু হবে। বেড়িবাঁধ হলে লবণ পানি প্রবেশ করবে না, ফলে কৃষকরা এসব প্রযুক্তি আারও বেশি ব্যবহার করতে পারবে। দক্ষিণ বেদকাশিতে লিডার্স যে কার্যক্রম পরিচালনা করছে তা প্রশংসনীয়। উপজেলা কৃষি অফিসের পাশাপাশি লিডার্স যদি এমন কার্যক্রম পরিচালনা করে তাহলে কৃষি ব্যবস্থা অনেক শক্তিশালী হবে। গোলখালীতে যদি পর্যটন কেন্দ্র হয় তাহলে এখানে মানুষের কর্মসংস্থান হবে। এই এলাকার মানুষের বেকারত্ব কমে যাবে।” সবশেষে চার জন কৃষককে উদ্ভাবনী কৃষি চর্চার জন্য প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ২০,০০০ টাকা বিতরণ করা হয়।      

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৫২ পূর্বাহ্ণ
  • ১১:৫৮ পূর্বাহ্ণ
  • ১৬:৩৩ অপরাহ্ণ
  • ১৮:৪০ অপরাহ্ণ
  • ২০:০৩ অপরাহ্ণ
  • ৫:১৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
error: Content is protected !!