মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
গোপালগঞ্জে অসুস্থ সোয়েব মোল্লার হাতে আর্থিক সহায়তার চেক তুলে দিলেন উপ-পরিচালক মোঃ হারুন অর রশিদ কালিগঞ্জে সূর্যমুখীর প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত কালিগঞ্জে ৭ই মার্চ, বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী, গণহত্যা ও স্বাধীনতা দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কালিগঞ্জ শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের শপথবাক্য পাঠ ও দায়িত্ব গ্রহন (ভিডিওসহ) সাতক্ষীরা শহরের মাস্টার পাড়ায় স্বপ্ন মোটরস এর আনুষ্ঠানিক উদ্বোধন প্রিয়, কোন আলো লাগলো চোখে!! কবি তানভীর আহমেদ ঘুরে এলাম সাতক্ষীরার ঐতিহ্যবাহি ছয়ঘরিয়ার জোড়া শিব মন্দির চায়ের চুম্বন! কবি তানভীর আহমেদ নিরলস মধ্যরাত! কবি তানভীর আহমেদ ভোমরাকে পূর্নাঙ্গ স্থলবন্দরে রুপান্তরের দাবিতে মানববন্ধন

আশাশুনির সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ সময়ের দাবী

✍️আজিজুল ইসলাম🔏 নিজস্ব প্রতিবেদক☑️
  • প্রকাশের সময় : রবিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৭২ বার পড়া হয়েছে

সাতক্ষীরার আশাশুনি উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এসব প্রতিষ্ঠানে প্রতি বছরই শহীদ মিনার তৈরী করে অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পণ এর মাধ্যমে মহান ভাষা শহীদদের স্মরণ করা হয়। অনেক প্রতিষ্ঠান ব্যানারের ছবি তুলে ফেসবুকে আপলোড করে এ দিবসটি পালন করেন। এছাড়াও কোন কোন প্রতিষ্ঠান আলোচনা সভা করার মাধ্যমে এ মহান ভাষা দিবস পালন করে থাকেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষা অফিসসূত্রে জানা গেছে, উপজেলায় প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১৬৭টি, প্রি-ক্যাডেট ৬টি, কলেজ ৭টি, মাধ্যমিক বিদ্যালয় ৪৭ টি ও মাদরাসা রয়েছে ২৯ টি। শিক্ষা অফিসের তথ্যমতে, ১৬৭ প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ৩৭ টি বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার আছে। বাকী ১৪০টি বিদ্যালয়ে স্থায়ী শহীদ মিনার নেই। মাধ্যমিক পর্যায়ে ৪৭ স্কুলের মধ্যে ৭ টিতে শহীদ মিনার নেই। যার মধ্যে কুল্যা ইউনিয়নের গুনাকরকাটি শাহ মোহাম্মাদ ইয়াহিয়া মাধ্যমিক বিদ্যালয় ও কচুয়া বিএইচবিপি আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শোভনালী ইউনিয়নের গোদাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, প্রতাপনগর ইউনিয়নের আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, দীঘলার আইট ও নাকনা নিম্ন-মাধ্যমিক বিদ্যা নিকেতন, সদরের আশাশুনি মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং বড়দল ইউনিয়নের ফকরাবাদ জেবি নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে শহীদ মিনার নেই। কলেজ পর্যায়ে উপজেলার ৭ কলেজের মধ্যে ৩ টিতে শহীদ মিনার নেই। এর মধ্যে বুধহাটা ইউনিয়নের বুধহাটা মহিলা কলেজ ও সুন্দরবন টেকনিক্যাল এন্ড বিএম কলেজ, শোভনালী ইউনিয়নের হাজী জালাল উদ্দিন আদর্শ কলেজে শহীদ মিনার নেই। মাদরাসা পর্যায়ে ২৯ মাদরাসার মধ্যে ২২ মাদরাসায় শহীদ মিনার নেই। যার মধ্যে বসুখালী দাখিল মাদরাসা, আল মাদানী দাখিল মাদরাসা, বিপিএনকে চিলেডাঙ্গা ওসমানিয়া দাখিল মাদরাসা, নৈকাটি দাখিল মাদরাসা, বুধহাটা কওছারিয়া দাখিল মাদরাসা, জেডিকেএফ গোয়ালডাঙ্গা দাখিল মাদরাসা, তুয়ারডাঙ্গা দাখিল মাদরাসা, চেউটিয়া এজেএস দাখিল মাদরাসা, মনিপুর ভিবি দাখিল মাদরাসা, রাজাপুর মহিলা দাখিল মাদরাসা, চাকলা দারুস সুন্নাহ দাখিল মাদরাসা, কুড়িকাহুনিয়া এএস (রাঃ) মহিলা দাখিল মাদরাসা, আনুলিয়া মহিলা দাখিল মাদরাসা, আশাশুনি আলিয়া মাদরাসা, শ্রীউলা রহমানিয়া দাখিল মাদরাসা, গুনাকরকাটি খাইরিয়া আজিজীয়া কামিল মাদরাসা, গাজীপুর কুড়িগ্রাম আলিম মাদরাসা, কলিমাখালী আজিজীয়া ফাজিল মাদরাসা, প্রতাপনগর আল-আমিন মহিলা আলিম মাদরাসা, প্রতাপনগর এবিএস ফাজিল মাদরাসা, মদিনাতুল উলুম ফাযিল মাদরাসা ও বড়দল দারুস সুন্নাহ আলিম মাদরাসায় শহীদ মিনার নেই। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রধান শিক্ষক জানান, অর্থের অভাবে আমরা স্থায়ীভাবে শহীদ মিনার তৈরি করতে পারিনা। শুনেছি যেসব স্কুলে শহীদ মিনার নেই, অফিস থেকে সেই স্কুল গুলোর তালিকা করে আর্থিক বরাদ্দের জন্য উপরে পাঠানো হয়েছে। স্লিপের টাকা কোথায় কিভাবে খরচ করতে হবে সেটাও নির্ধারিত থাকে। তাই ইচ্ছা থাকলেও উপায় না পেয়ে কলাগাছ বা কাঠ দিয়ে শহীদ মিনারের প্রতিকৃতি তৈরি করে সেই বেদীতে আমরা মহান ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করে থাকি। এব্যাপারে জানার জন্য উপজেলা শিক্ষা অফিসার গাজী সাইফুল ইসলামের সাথে ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নানের কাছে জানতে চাইলে তিনি বলেন, মুজিব শতবর্ষে দাঁড়িয়ে এখনও স্কুলে মহান ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার থাকবে না এটা দুঃখজনক। বিষয়টি আমলে নিয়ে প্রত্যেক স্কুলে শহীদ মিনার তৈরিতে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের আশু হস্তক্ষেপ কামনা করছি।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৬ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ১৬:২৪ অপরাহ্ণ
  • ১৮:০৬ অপরাহ্ণ
  • ১৯:১৯ অপরাহ্ণ
  • ৬:১৭ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!