রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৯ অপরাহ্ন
শিরোনাম :
আশাশুনিতে ট্রাকের ধাক্কায় গৃহবধূ নিহত সাতক্ষীরা মেডিকেল অ্যাসিস্ট্যিান্ট ট্রেনিং স্কুলের শিক্ষার্থীরাদের ৫ দফা দাবিতে ক্লাস বর্জন ও সড়ক অবরোধ সাতক্ষীরায় যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা: স্বামীর ফাঁসির নির্দেশ তালায় সাইবার অপরাধ প্রতিরোধে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত তালায় শ্রীরামকৃষ্ণ মন্দিরের উদ্বোধন ভোমরা স্থল বন্দর প্রেস ক্লাবের নব নির্বাচিত কমিটির সভা অনুষ্ঠিত জনগণের ক্ষতি হবে এমন কোন কাজ করা যাবে না-ঝাউডাঙ্গার রাজবাড়িতে বীর মুক্তিযোদ্ধা এমপি রবি উপকূলে সমন্বিত পানি ব্যবস্থাপনা ও জীবন মান উন্নয়নে কাজ করছে লিডার্স কলারোয়ায় বেঙ্গল টাইগার মুক্ত স্কাউটস গ্রুপ সদস্যদের সনদপত্র ও ক্রেস্ট প্রদান কলারোয়ার কাউরিয়ায় ৯ম তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত

গোপালগঞ্জের দেবগ্রামের আশ্রায়ণ প্রকল্প হতে পারে অনুকরণীয় আশ্রায়ণ প্রকল্প (ভিডিও সহ)

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জ জেলা প্রতিবেদক:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
  • ১২১৭ বার পড়া হয়েছে

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ ইউনিয়নের দেবগ্রামের আশ্রায়ণ প্রকল্প হতে পারে অনুকরণীয় আশ্রায়ণ প্রকল্প।

 

জেলা প্রশাসক শাহিদা সুলতানা আজ মঙ্গলবার (১৩ জুলাই) সকাল থেকে দুপুর পর্যন্ত কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ ইউনিয়নের দেবগ্রাম ও আমতলী ইউনিয়নের ঊনশিয়া গ্রামের আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের এবং কুশলা ইউনিয়নের চৌরখুলি গ্রামে উপজেলা প্রশাসনের বাস্তবায়নে প্রতিষ্ঠিত আত্মকর্মসংস্থানমূলক “অবলম্বন” প্যাকেজিং ফ্যাক্টরির সেই ৪৩ জন (এক সময়ে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত) কর্মজীবীদের সম্পর্কে খোঁজখবর নেন তিনি।

মুজিব শতবর্ষ উপলক্ষে (২০২০~২০২১) অর্থ বছরে আশ্রায়ণ -২ প্রকল্পের অধীন “ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ “ক” শ্রেণির পরিবারের জন্য গৃহ (দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা) নির্মাণ” এর আওতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ২ শতাংশ জমি সহ সেমিপাকা ঘর পেয়ে গোপালগঞ্জে প্রায় ২ হাজার ভূমিহীন পরিবার সত্যিই উচ্ছসিত।

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা’র দিক নির্দেশনায় কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মাহফুজুর রহমানের উদ্যোগে রাধাগঞ্জ ইউনিয়নের দেবগ্রামে পুরাতন আশ্রয় কেন্দ্রের পাশে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ও মনমুগ্ধকর পরিবেশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বিশেষ বরাদ্দে পরম যত্নে গড়ে তোলা হয়েছে দেবগ্রাম আশ্রায়ণ প্রকল্প। দেবগ্রাম আশ্রায়ণ প্রকল্পের ৩০টি ঘরে বসবাস করছেন ৩০টি পরিবার।

কি নেই এই প্রকল্পে? বিদ্যুৎ সংযোগ, বিশুদ্ধ খাবার পানি, রাস্তা-ঘাট সহ খাল সংলগ্ন দুইটি পাকা ঘাটলা, খাল পাড়ে বিশ্রামের জন্য নির্মাণ করা হয়েছে একাধিক বেঞ্চ। শিশুদের খেলাধুলার জন্য ২টি দোলনা সহ বেশ কয়েকটি রাইড স্থাপন করা হয়েছে, এ আশ্রায়ন প্রকল্পে, যেখানে শিশুরা আপন মনে খেলাধুলা করে।

এছাড়া শিশু- কিশোরদের জ্ঞানের আলোয় বিকশিত হতে নির্মাণ করা হয়েছে “আলোঘর” আশ্রায়ণের বাতিঘর নামে একটি পাঠাগার। যেখানে জাতির জনক “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” ও জাতীয় চার নেতা সহ খ্যাতিমান কবি, সাহিত্যিক ও গুণীজনদের লেখা বিভিন্ন ধরনের বই ও শিশুদের শিক্ষা সহায়ক পাঠ্যপুস্তক ও গল্পের বই রয়েছে। যা পাঠ করে কোমলমতি শিশু-কিশোররা তাদের জ্ঞানের আলোকে বিকশিত করতে পারবে।

মঙ্গলবার এ প্রকল্প পরিদর্শন শেষে জেলা প্রশাসক শাহিদা সুলতানা এ পাঠাগারে বেশকিছু বই উপহার দেন।

এছাড়া আশ্রায়ন প্রকল্পে বসবাসরত মা- বোনদেরকে স্বাবলম্বী করতে বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দিক-নির্দেশনা দেন।

প্রকল্পের পাশে অবকাঠামোগত উন্নয়নের জন্য ড্রেনেজ সুবিধা ও প্রকল্প সংলগ্ন খালের ওপর দৃষ্টিনন্দন একটি বেইলী ব্রীজ নির্মাণের দিক নির্দেশনা দেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা।

এ সময় স্বাস্থ্যবিধি মেনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ উসমান গনি, কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাহফুজুর রহমান, উপজেলা প্রকৌশলী দেবাশীষ বাগচী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ রাশেদুর রহমান, রাধাগঞ্জ ইউপি চেয়ারম্যান অমৃত লাল হালদার, আমতলী ইউপি চেয়ারম্যান হান্নান শেখ, কুশলা ইউপি চেয়ারম্যান কামরুল ইসলাম বাদল সহ জেলায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত গণমাধ্যমকর্মী বৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫১ অপরাহ্ণ
  • ১৯:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!