রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৬ অপরাহ্ন
শিরোনাম :
আশাশুনিতে ট্রাকের ধাক্কায় গৃহবধূ নিহত সাতক্ষীরা মেডিকেল অ্যাসিস্ট্যিান্ট ট্রেনিং স্কুলের শিক্ষার্থীরাদের ৫ দফা দাবিতে ক্লাস বর্জন ও সড়ক অবরোধ সাতক্ষীরায় যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা: স্বামীর ফাঁসির নির্দেশ তালায় সাইবার অপরাধ প্রতিরোধে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত তালায় শ্রীরামকৃষ্ণ মন্দিরের উদ্বোধন ভোমরা স্থল বন্দর প্রেস ক্লাবের নব নির্বাচিত কমিটির সভা অনুষ্ঠিত জনগণের ক্ষতি হবে এমন কোন কাজ করা যাবে না-ঝাউডাঙ্গার রাজবাড়িতে বীর মুক্তিযোদ্ধা এমপি রবি উপকূলে সমন্বিত পানি ব্যবস্থাপনা ও জীবন মান উন্নয়নে কাজ করছে লিডার্স কলারোয়ায় বেঙ্গল টাইগার মুক্ত স্কাউটস গ্রুপ সদস্যদের সনদপত্র ও ক্রেস্ট প্রদান কলারোয়ার কাউরিয়ায় ৯ম তাফসীরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত

শহীদ জননী জাহানারা ইমাম ও সাংবাদিক হুমায়ুন কবির বালুর সাতক্ষীরায় স্মরণসভা অনুষ্ঠিত

রঘুনাথ খাঁ, জেষ্ঠ প্রতিবেদক:
  • প্রকাশের সময় : রবিবার, ২৭ জুন, ২০২১
  • ১২৫ বার পড়া হয়েছে

শহীদ জননী জাহানারা ইমাম মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আজীবন সংগ্রাম করে গেছেন। তিনি যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলংকমুক্ত করার কাজে গণজাগরণ সৃষ্টি করে চিরদিন স্মরণীয় হয়ে থাকবেন। একই পথে কাজ করেছেন খুলনার দৈনিক জন্মভূমি সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির বালু। এই দুই প্রয়াতের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সাতক্ষীরার সাংবাদিকরা বলেছেন তাদের কাছ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে। একই সাথে তাদের পথ অনুসরন করতে হবে।

শনিবার সাতক্ষীরার পলাশপোলে সাংবাদিক ঐক্য ও টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সাতক্ষীরা আয়োজিত এক স্মরণ সভায় এসব কথা বলেন বক্তারা।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরীর সভাপতিত্বে স্মরণ সভায় বক্তারা বলেন শহীদ জননী জাহানারা ইমাম বাংলাদেশে সাম্প্রদায়িকতার মাথাচাড়া দেওয়ার বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন। তিনি জাতিকে ঐক্যবদ্ধ করে একাত্তরের নরঘাতক মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তিকে গন আদালতে বিচার করে বাংলাদেশকে সাম্প্রদায়িক শক্তির কবল থেকে মুক্ত করেছিলেন। তার এই চেতনার ধারাবাহিকতায় আওয়ামী লীগ ক্ষমতায় আসে বলেও মন্তব্য করেন তারা। ২৬ জুন তার মৃত্যু দিবস উল্লেখ করে তারা বলেন শহীদ জননী জাহানারা ইমামের পথকে নতুন প্রজন্মকে চিনতে হবে এবং শিক্ষা গ্রহণ করতে হবে।

স্মরণ সভায় ২০০৪ সালের ২৭ জুন খুলনার বিশিষ্ট সাংবাদিক দৈনিক জন্মভূমি ও সাপ্তাহিক রাজপথের দাবী সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন কবির বালুকে ঘাতকরা বোমা বিস্ফোরন ঘটিয়ে নৃশংসভাবে হত্যা করেছিল উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন তিনি খুলনা অঞ্চলের উন্নয়নে কাজ করে গেছেন। তিনি সাংবাদিক ও সংবাদপত্রের নেতৃত্ব দিয়েছেন। অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতীক হুমায়ুন কবির বালু ছিলেন সাংবাদিক সমাজের গর্ব। তিনি দেশের সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে জড়িত থেকে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কাজ করতে গিয়ে ঘাতকদের হাতে জীবন দিয়েছেন। তার হাত ধরে অনেক সাংবাদিক প্রতিষ্ঠা লাভ করেছেন। হুমায়ুন কবির বালু হত্যাকারীদের কয়েকজন ্ ক্রস ফায়ারে নিহত হয়েছে। এ ছাড়া যাবজ্জীবন কারাদন্ড ভোগ করছে ারও সাতজন। সাংবাদিকরা তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাকে স্মরণে রাখার আহবান জানিয়ে বলেন তার চলার পথ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে।

এই দুই প্রয়াতের প্রতি শ্রদ্ধা ও তাদের পথ অনুসরনের আহবান জানিয়ে স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা দৈনিক কালের চিত্র সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ, দৈনিক পত্রদূতের সম্পাদকমন্ডলীর সভাপতি অধ্যক্ষ আনিসুর রহিম, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি চ্যানেল আইয়ের আবুল কালাম আজাদ, সাপ্তাহিক সূর্যের আলো সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী, দৈনিক পত্রদূতের ভারপ্রাপ্ত সম্পাদক লায়লা পারভিন সেঁজুতি, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের আহবায়ক ইন্ডিপেন্ডেন্ট টিভির আবুল কাশেম, দেশ টিভির শরিফুল্লাহ কায়সার সুমন, ডিবিসি টিভির এম জিল্লুর রহমান, সাতক্ষীরা প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মোহনা টিভির আব্দুল জলিল, দৈনিক প্রবাহর সাতক্ষীরা প্রতিনিধি এ্যাড. খায়রুল বদিউজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সদস্য সচিব চ্যানেল ২৪ এর আমিনা বিলকিস ময়না, সাপ্তাহিক সূর্যের আলোর মনসুর রহমান প্রমুখ সাংবাদিক।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৪ পূর্বাহ্ণ
  • ১২:১৬ অপরাহ্ণ
  • ১৬:১১ অপরাহ্ণ
  • ১৭:৫১ অপরাহ্ণ
  • ১৯:০৬ অপরাহ্ণ
  • ৬:৩৭ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!