বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫২ অপরাহ্ন
শিরোনাম :
উপজেলা নির্বাচনে আলোচনায় তালার আমিনুল ইসলাম দেবহাটায় নাগরিক প্লাটফর্মের সাথে যুব ফোরামের তথ্য বিনিময় ডাক্তার ফয়সাল ও তার সন্ত্রাসী বাহিনী কর্তৃক সাংবাদিকদের মোবাইল, ক্যামেরা ছিনিয়ে বেধড়ক মারপিট নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি   উপকূল গবেষণায় লিডার্স কর্তৃক বৃত্তিপ্রদান তালার প্রতিবন্ধী এক নারীর যাতায়াতের রাস্তা আটকানোর প্রতিবাদে সংবাদ সম্মেলন তালায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী বাবলুর রশিদের মতবিনিময় সাতক্ষীরার রমজান আলী হত্যা প্রচেষ্টা মামলায় দুই আসামীর গ্রেপ্তারী পরোয়ানা জারি তালায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা সমমনা সংগঠনের সাথে মিটিং

তালায় কোটি টাকা ব্যায়ে অপরিকল্পিত ড্রেন নির্মান শুরু: রাস্তা হুমকির মুখে

সেলিম হায়দার, তালা প্রতিবেদক:
  • প্রকাশের সময় : রবিবার, ৬ জুন, ২০২১
  • ২০৮ বার পড়া হয়েছে

জলাবদ্ধতা নিরসনের জন্য সাতক্ষীরার তালায় এডিবির বরাদ্ধের অর্থায়নে ১ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ড্রেন নির্মানের কাজ শুরু হয়েছে। উপজেলা প্রকৌশলীর উদাসীনতা ও অপরিকল্পিত পরিকল্পনার ফলে নষ্ট হবে সরকারের এই কোটি কোটি টাকা ব্যয়ের রাস্তা। সীমানা নির্ধারণ না করে প্রভাবশালীদের দখলে চলে যাওয়া রাস্তার জায়গা সার্ভে না করেই পিচ ও ইটের হজিং নষ্ট করে নির্মান হচ্ছে এই ড্রেন। উপজেলা প্রশাসন রাস্তার জায়গা সার্ভে করে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ড্রেন নির্মান করার নির্দেশ দিলেও তার কোন কর্ণপাত করেনি উপজেলা প্রকৌশলী রথিন্দ্র নাথ হালদার।

এবিষয়ে তালা উপজেলা নাগরিক কমিটি একাধিকবার রাস্তা সার্ভে করে ড্রেন নির্মানের আবেদন করলেও বিষয়টি নিয়ে উদাসীনতা লক্ষ্য করা গেছে উপজেলা প্রশাসনের।

উপজেলা প্রকৌশলী অফিস সুত্রে জানা যায়, তালা প্রেসক্লাব মোড় হতে থানা এবং খাজরা সরকারি প্রাথমিক বিদ্যালয় অভিমুখে ১ হাজার ১শ ৫ মিটার রাস্তা ১ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৫শ ৬০ টাকা ব্যয়ে ড্রেন নির্মানের কাজ গত এক সপ্তাহ ধরে চলছে। যার উচ্চতা ও প্রস্ত ৩ ফুট। কাজটি তদারকি করছেন মেসার্স মুনা এন্টারপ্রাইজ’র স্বত্ত্বাধিকারি হাবিবুর রহমান।

এব্যাপারে তালা উপজেলা নাগরিক কমিটির সাধারন সম্পাদক শফিকুল ইসলাম জানান, তালা উপজেলা সদরকে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে এডিবির অর্থায়নে ড্রেন নির্মান কাজ শুরু করা হয়েছে। ড্রেন নির্মানের আগে রাস্তা সার্ভে করে সরকারি সম্পত্তি উদ্ধার পূর্বক কাজটি শুরু করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারি কমিশনার (ভূমি) বরাবর আবদনটি তদন্তের নির্দেশ দেন। কিন্তু গত দুই মাসেও বিষয়টি সমাধান হয়নি।

স্থানীয় বাসিন্দা মীর জিল্লু রহমান জানান, রাস্তার দুই পাশের সরকারি সম্পত্তি স্থানীয় প্রভাবশালীরা ভবন, সীমানা প্রাচীর নির্মান করে দখলে আছেন। যার ফলে রাস্তার হজিং কেটে ড্রেন নির্মান করা হচ্ছে। অপরিকল্পিত ড্রেন নির্মান হলে ভবিষ্যত শিক্ষার্থী, পথচারী এবং যানবহন চলাচলে বিঘ্নতা সৃষ্টি হবে।

এব্যাপারে মেসার্স মুনা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারি মোঃ হাবিবুর রহমানের কাছে যোগাযঝগ করা হলে তিনি কল রিসিভ করে ব্যস্ততা দেখিয়ে মুঠোফোনটি কেটে দেন।

উপজেলা প্রকৌশলী রথীন্দ্রনাথ হালদার জানান, যেমনি জায়গা পাবে তেমনি ড্রেন করবো, জায়গা নেই ড্রেন করার কাজ বন্ধ। যতটুকু কাজ হবে সেই কাজের বিল ঠিকাদার পাবে।

উপজেলা আওয়ামী লীগর সাংগঠনিক সম্পাদক সরদার মশিয়ার রহমান জানান, ঠিকাদার ও প্রকোশলী ইচ্ছা অনুযায়ী রোড ম্যাপ না করেই কাজ শুরু করেছে। ড্রেন সংশ্লিষ্ট এই রাস্তাটি তালা শহরে উঠার একমাত্র বাইপাস সড়ক। রাস্তার পাশে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্র রয়েছে। এসময় রোড ম্যাপ অনুযায়ী ড্রেন তিনিও নির্মানের দাবি জানান।

তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিফ-উল-হাসান জানান, ড্রেন সংশ্লিষ্ট বিষয়ে মিটিং এ উপজেলা প্রকৌশলীকে সার্ভে করে সরকারি সম্পত্তি উদ্ধার পূর্বক ড্রেন নির্মানের নির্দেশনা দেওয়া হয়েছে।

তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, রোড ম্যাপ অনুযায়ী ড্রেন নির্মান করতে হলে অসংখ্য স্থাপনা ভাঙতে হবে। তাতে ড্রেন নির্মানে অনেক বাঁধার সম্মুখীন হতে হবে। যার ফলে যেখানে যেমন জায়গা আছে সেখানে তেমন ড্রেন নির্মান করা হচ্ছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:১৭ পূর্বাহ্ণ
  • ১২:০১ অপরাহ্ণ
  • ১৬:৩০ অপরাহ্ণ
  • ১৮:২৬ অপরাহ্ণ
  • ১৯:৪৩ অপরাহ্ণ
  • ৫:৩৩ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!