সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ১২:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
২ দিন ব্যাপী কর্মী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সমাপনী মানবাধিকার কর্মী ও সাংবাদিক রঘুনাথ খাঁর মুক্তির দাবি কলারোয়া পৌর প্রেসক্লাবের নেতৃবৃন্দের কলারোয়ায় শিক্ষার মান বৃদ্ধি করনে ৫৮ সহকারী শিক্ষক নিয়োগ।।যোগদানোত্তর সংবর্ধনা কলারোয়ায় অসহায় মানুষের পাশে দাড়ালেন জেলা পরিষদ সদস্য আলহাজ্ব শেখ আমজাদ হোসেন স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা-বীর মুক্তিযোদ্ধা এমপি রবি সাতক্ষীরায় দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের উদ্যোগে শিক্ষার্থীদের নিয়ে সামাজিক সম্প্রীতি বিষয়ক কর্মশালা সাতক্ষীরা জেলা রোভারের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত গোপালগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত তালায় শিশু নির্যাতনের ঘটনায় গ্রেফতার-২ তালায় ট্রাকের ধাক্কায় মটরসাইকেল আরোহী নিহত

কালিগঞ্জের উপকূল এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে মতবিনিময় সভা অনুষ্ঠিত

হাফিজুর রহমান শিমুল, কালিগঞ্জ প্রতিবেদক:
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৯৫ বার পড়া হয়েছে

“ত্রাণ চাই না টেকশই বেড়িবাঁধ চাই, লোনা জ্বলে ভাসতে চাইনা সাইক্লোন শেল্টার চাই” ভাঙ্গনকবলিত এলাকায় পরিদর্শনকালে এক মতবিনিময় সভায় বক্তারা উক্ত দাবী জানান।

শুক্রবার (২৮ মে-২১) বেলা ১১ টায় সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার হাড়দ্দহ বেড়িবাঁধের উপরে ক্ষতিগ্রস্থ পানিবন্ধীদের সাথে নিয়ে জনসচেতনতায় মতবিনিময় সভায় বীর মুক্তিযোদ্ধা নুর মোহাম্মাদ এর সভাপতিত্বে ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক এম হাফিজুর রহমান শিমুলের উপস্থাপনায় বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি মাষ্টার নরিম আলী মুন্সী, দৈনিক দক্ষীনের মশাল পত্রিকার সম্পাদক ও প্রগতি পরিচালক, সাবেক অধ্যক্ষ আশেক ইলাহী, কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, আইওএম( রিম্যাপ) সাতক্ষীরার কো অডিনেটর সাংবাদিক ইশরাত আলী, উপজেলা বাসদের নেতা, প্রবীন আইনজীবি খগেন্দ্র নাথ ঘোষ, বড়শিমলা কারবালা হাইস্কুলের প্রধান শিক্ষক গাজী মিজানুর রহমান, নারী উন্নয়ন সংস্থা প্রেরণার নির্বাহী পরিচালক শম্পা গোষ্মামী, কালিগঞ্জ অনলাইন রিপোর্টার্স ক্লাবের সভাপতি ইমরান আলী, সাধারন সম্পাদক শেখ আতিকুর রহমান প্রমুখ।

এসময় বক্তাগন হাড়দ্দহসহ উপকূলে স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবিতে বলেন “ত্রাণ চাই না টেকসই কার্যকর বেড়িবাঁধ চাই, লোনাজ্বলে ভাসতে চাইনা সাইক্লোন শেল্টার চাই” আমাদের খাবারের দায়িত্ব সরকারকে নিতে হবেনা, সরকারের নেওয়া প্রকল্প গুলোর কাজ দ্রুত শুরু করতে হবে। ‘প্রাকৃতিক কারণে প্রতিনিয়ত উপকূলের কোনো না কোনো স্থানে বেড়িবাঁধ ভাঙছে। আর এতে উপকুলের মানুষ সহায় সম্বলহীন হয়ে পড়ছে। ঘূর্ণিঝড় ইয়াস বাংলাদেশে আঘাত না হানলেও, সামন্য পানি বৃদ্ধি পেয়ে আবারো জানান দিল যতই সংস্কার করা হোক না কেন, ষাটের দশকে তৈরি করা আয়তনে ছোট উপকূলীয় বেড়িবাঁধ কোনোভাবেই ওই অঞ্চলকে সুরক্ষা দিতে পারবে না। তাই দ্রুত জলবাযু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগকে বিবেচনায় রেখে নতুন পরিকল্পনায় বাঁধ নির্মাণ করা আশু প্রয়োজন। বক্তারা আরও বলেন, করোনা পরিস্থিতির মধ্যে ঘূর্ণিঝড় ইয়াস ভয়াবহ মানবিক বিপর্যয় ডেকে এনেছে। দুর্গত এলাকার মানুষ পানিবন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছে। কিন্তু সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে কার্যকর পদক্ষেপ নেই। আসন্ন ইউপি নির্বাচন তাই স্থানীয় জনপ্রতিনিধিদের বাঁধ রক্ষণাবেক্ষণে কোনো ভূমিকা নেই। একাধীক চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যানের রশি টানাটানি অবস্থা দেখতে দেখতে পানিবন্ধীর আজ তৃতীয়দিন গত হলো। উপজেলা চেয়ারম্যান কার্যত ভাঙ্গনকবলিত বাঁধ সংস্কারে বিশেষ ভুমিকা রেখে আসছেন বলে জানাগেছে।মতবিনিময়কালে রাষ্ট্রের সংবিধান অনুযায়ী প্রতিটি মানুষের সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার দাবি জানিয়ে বক্তারা বলেন, উপকূলীয় এলাকায় লবণ পানির বাগদা চিংড়ি রপ্তানি করে সরকার প্রতিবছর প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। কিন্তু সেই চিংড়ি চাষ এলাকায় লবণপানি উত্তোলনের জন্য যে দীর্ঘমেয়াদি সুপেয় পানির সংকট সৃষ্টি হয়েছে, সেই সংকট উত্তরণে যথেষ্ট উদ্যোগ নেওয়া হয়নি।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির ভয়াবহতার মধ্যেই গত ২৬ মে ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে কালিন্দী নদীর জ্বলোচ্ছাসে বেড়িবাঁধ ভেঙে সাতক্ষীরা জেলায় কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। উপকূলীয় এলাকায় সুপেয় পানির ভয়াবহ সংকট দেখা দিয়েছে। দেখা দিয়েছে পানিবাহিত রোগের। বিশেষ করে শিশুদের মাঝে। ফলে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে।এ অবস্থায় পানিবন্ধী এলাকার মানুষের দুর্ভোগ লাঘবে টেকসই ও স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়ে আসছেন কালিগঞ্জের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ,কালিগঞ্জ প্রেসক্লাবের নেতৃবৃন্দ, বিজয় নিউজ পরিবার, টি নিউজ পরিবার, খবর টিভিসহ বিভিন্ন সামাজিক সংগঠন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৭ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ১৬:০৩ অপরাহ্ণ
  • ১৭:৪৩ অপরাহ্ণ
  • ১৯:০০ অপরাহ্ণ
  • ৬:৪১ পূর্বাহ্ণ
©2020 All rights reserved
Design by: SHAMIR IT
themesba-lates1749691102
error: Content is protected !!